শিক্ষানবিশ থেকে আইনজীবী হওয়ার স্বপ্ন অপূর্ণ রয়ে গেল চাঁন মিয়া মন্ডলের
শিক্ষানবিশ আইনজীবী চাঁন মিয়া মন্ডল

শিক্ষানবিশ থেকে আইনজীবী হওয়ার স্বপ্ন অপূর্ণ রয়ে গেল চাঁন মিয়া মন্ডলের

ইউসুফ আরমান : পৃথিবীর সকল মানুষ স্বপ্ন দেখেন। কারো স্বপ্নের পূর্ণতা পায় আবার কারো স্বপ্ন অপূর্ণ থেকে যায়। তেমনি একজন বগুড়া জেলা আইনজীবী সমিতির শিক্ষানবিশ আইনজীবী চাঁন মিয়া মন্ডল। যিনি আমাদের ‘চাঁন ভাই’ নামে পরিচিত। আজ সকাল ১০ টায় না ফেরার দেশে চলে গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহে রাজিউন)। মৃত্যু চিরন্তন সত্য কিন্তু এমন মৃত্যু অনাকাঙ্ক্ষিত-অপ্রত্যাশিত, মেনে নেওয়া কঠিন। শিক্ষানবিশ আইনজীবী চাঁন মিয়া মন্ডল বয়সে আমাদের সিনিয়র হলেও মনের দিক থেকে ছিলেন শিশুর মতো সহজ সরল নম্র। কোনো অন্যয়, হটকারিতা, ধোঁকাবাজিকে কখনো প্রশ্রয় দিতেন না। কিন্তু স্বপ্নটি অপূর্ণ রয়ে গেল। শিক্ষানবিশ আইনজীবী চাঁন মিয়া মন্ডলের আইনজীবী হওয়ার স্বপ্নের অপূর্ণতা।

আমরা ২০২০ সালের বার কাউন্সিলের পরীক্ষার জন্য আন্দোলন করেছিলাম তার মধ্যে Chan mia LLB নামটি অমর হয়ে থাকবে। শিক্ষানবিশ আইনজীবীদের সেই কঠিন মুহূর্তে নিয়মিত ঢাকার খোঁজখবর নিতেন। তার নিজ জেলা বগুড়ায় শিক্ষানবিশ আইনজীবীদের সংগঠিত করার জন্য কাজ করতেন। রাতের পর রাত বিভিন্ন পরামর্শ দিতেন, অনেক সময় কিছুটা বিরক্তও হতাম কিন্তু তার পরামর্শ কখনোই অযৌক্তিক মনে হয়নি বরং অনেক সাহসী এবং বাস্তবমুখী মনে হয়েছে কিন্তু সেই সব বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য আমাদের যথেষ্ট সামর্থ্য ও ঐক্যের অভাব ছিলো।

প্রবঞ্চিত শিক্ষানবিশ আইনজীবীদের দুর্দশাগ্রস্থ পরিবারের প্রশ্ন, ইতোমধ্যেই প্রায় ৭০ হাজার রেজিস্টেশনকৃত শিক্ষানবিশ আইনজীবীর জীবন থেকে নির্মমভাবে কেড়ে নেয়া মূল্যবান বছরগুলো ফিরিয়ে দেবে কে? এ বিবেকবর্জিত কান্ডজ্ঞানহীনতার জন্য দায়ী কারা? এসব উচ্চশিক্ষিত বেকারদের জীবনকে বেকারত্বের অভিশাপ মুক্ত করবে কে? এটা কি লাখো শহীদের রক্তে কেনা স্বাধীন মাতৃভূমি? নাকি কোন মগের মুল্লুক? এসব প্রশ্নের জবাব দেবেন কে?

এদেশের প্রায় ৭০ হাজার রেজিস্টেশনকৃত শিক্ষানবিশ আইনজীবীরা কি একান্তই অভিভাবকহীন, তাদের চরম ভোগান্তি ও দুর্দশা লাঘবের কি কেউই নেই? এমন পরিস্থিতিতে আইনজীবী হওয়ার স্বপ্ন নিয়ে পরিবারের মত উপেক্ষা করে পড়াশোনা করে যাচ্ছিলেন। তারই ধারাবাহিকতায় সাফল্য আসে কিন্তু তাঁর সেই স্বপ্ন অকালেই ঝরে যাবে কে জানতো! দুর্ঘটনায় রক্তেই ধুয়ে গেল শিক্ষানবিশ আইনজীবী চাঁন মিয়া মন্ডলের সব স্বপ্ন।

অনেক স্বপ্নবাজ মানুষ ছিলেন, ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষা উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় খারাপ করেছিলেন কিন্তু হতাশ হননি। মনে সাহস রেখে প্রস্তুতি নিয়েছেন, আশা করেছিলেন এবার তার স্বপ্ন পূরণ হবে। আইনজীবী হয়ে তার মেধা ও শ্রম সমাজ ও রাষ্ট্রের কাজে লাগাবেন। মানুষ উপকৃত হবে কিন্তু তার এই অকাল প্রয়াণ আর সেই স্বপ্ন পূরণ হতে দেয়নি। আপনার জন্য দোয়া রইলো, আল্লাহ্ আপনাকে সর্বোত্তম সম্মানে সম্মানিত করুক, জান্নাতবাসী করুক। আমিন

লেখক : শিক্ষানবিশ আইনজীবী, কক্সবাজার জেলা আইনজীবী সমিতি।