ডান থেকে যথাক্রমে বিচারপতি আহমেদ সোহেল, বিচারপতি মো. আশরাফুল কামাল, সাংবাদিক মেহেদী হাসান ডালিম

বিমস অ্যাওয়ার্ড পেলেন বিচারপতি আশরাফুল কামাল ও আহমেদ সোহেল

মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি আহমেদ সোহেল বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) গোল্ড মেডেল লাভ করেছেন। সাংবাদিকদের মধ্যে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিমকে এ সম্মাননা দেওয়া হয়।

শনিবার (৫ নভেম্বর) সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সম্মাননা তুলে দেয়া হয়।

২০২১ সালে মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় আন্তর্জাতিক মেডিয়েশন স্বর্ণ পদকের জন্য বাংলাদেশ, ভারত ও কেনিয়ার পাঁচ বিচারপতি ও ঢাকা পোস্টের সুপ্রিম কোর্ট প্রতিবেদকের নাম ঘোষণা করা হয়। বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী এ ঘোষণা দেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি আহমেদ সোহেল, জাতিসংঘের ড. কেভিন বেরি ব্রাউন, ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, কেনিয়ার নারী বিচারপতি জয়েসি অ্যালুসের নাম ঘোষণা করা হয়। তবে আজকে বাংলাদেশের তিনজনকে এই স্বর্ণপদক ও ক্রেস্ট তুলে দেওয়া হয়েছে। মেডিয়েশন স্বর্ণপদকের জন্য মনোনীত অপর চারজনকে শিগগিরই নেপালে অনুষ্ঠানের এ পদক তুলে দেওয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বিমসের গোল্ড মেডেল বিতরণ অনুষ্ঠানে সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, বিমসের রিজিওনাল ডিরেক্টর ড. নর্মতা পান্ডে, কমিউনিটি মেডিয়েশন সেন্টারের চেয়ারম্যান সেলিমা সোবহান খসরু, সুপ্রিম কোর্টের আইনজীবী আমিনুল হক হেলাল প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিচারক ও আইনজীবীদের মর্যাদা ও গৌরব শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন আইনজীবী আজিজুর রহমান দুলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট পঙ্কজ কুমার কুন্ডু।