হত্যা মামলায় আসামির যাবজ্জীবন, দিতে হবে ক্ষতিপূরণও
এজলাস; অতিরিক্ত জেলা ও দায়রা ১ম আদালত, কক্সবাজার

ইয়াবা পাচার : কক্সবাজারে এক আসামীর যাবজ্জীবন 

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : পাঁচ হাজার ৪০০ ইয়াবা পাচারের দায়ে কক্সবাজারে একজন ইয়াবাকারবারীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছরের কারাদন্ড প্রদান করা হয়েছে। 

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আবদুল্লাহ আল মামুন মঙ্গলবার (২২ নভেম্বর) এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দন্ডিত আসামী হলেন নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চাঁদকাশিমপুর গ্রামের মৃত নেপাল চন্দ্র ভৌমিক এর পুত্র রিপন চন্দ্র ভৌমিক (৩৪)। রায় ঘোষণার সময় আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন একই আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী। 

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী দেলোয়ার হোসাইন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০২১ সালের ৭ মার্চ সকাল ১১ টার দিকে কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যা চেকপোস্টে বিজিবি’র একটি টিম এক অভিযান চালিয়ে রিপন চন্দ্র ভৌমিককে আটক করে। পরে তার কাছ থেকে ৫ হাজার ৪০০ ইয়াবা উদ্ধার করা হয়। এ ঘটনায় ৩৪ বিজিবি’র নায়েব সুবেদার মোঃ আবদুর রহিম বাদী হয়ে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে রামু থানায় একটি মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর : ২১/২০২১ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৯২/২০২১ (রামু) এবং এসটি মামলা নম্বর : ৫৬০/২০২২ ইংরেজি। 

বিচার ও রায়

মামলাটির তদন্তকারী কর্মকর্তা ২০২১ সালের ৪ মে আদালতে মামলার চার্জশীট (অভিযোগ পত্র) প্রদান করেন এবং ২০২২ সালের ১৫ মে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলাটির সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ, আসামীদের পক্ষে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, আলামত প্রদর্শন ও রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, যুক্তিতর্ক সহ মামলার সকল বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে বিচারক আবদুল্লাহ আল মামুন মঙ্গলবার মামলাটির আসামীকে দোষী সাব্যস্ত করে উপরোক্ত সাজা প্রদান করেন।