হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার অনলাইন ফরম পূরণে বার কাউন্সিলের রিমাইন্ডার নোটিশ
বাংলাদেশ বার কাউন্সিল

হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার অনলাইন ফরম পূরণে বার কাউন্সিলের রিমাইন্ডার নোটিশ

বাংলাদেশ বার কাউন্সিলের পরবর্তী হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম চলমান রয়েছে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক যোগ্য সকল প্রার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে রিমাইন্ডার নোটিশ জারি করেছে সংস্থাটি।

আজ বুধবার (১৪ ডিসেম্বর) সারা দেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

অনলাইনে ফরম পূরণ সংক্রান্ত দিকনির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি গত ৩০ নভেম্বর জারি করা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী গত ১ ডিসেম্বর থেকে ফরম পূরণ কার্যক্রম শুরু হয়েছে, চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। আর হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার সম্ভাব্য সময় আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের মধ্য জানুয়ারি।

প্রয়োজনীয় তথ্যাবলি দিয়ে নির্ধারিত ওয়েবসাইটে (http://bar.teletalk.com.bd) ফরম পূরণ করা যাবে। এক্ষেত্রে নিয়মিত প্রার্থীদের (Regular Candidate) হাইকোর্ট পারমিশন ফি, পরীক্ষা ফি ও অনলাইন সার্ভিস চার্জ মিলে ১২ হাজার ৯৬০ টাকা প্রিপেইড টেলিটক নাম্বার থেকে পরিশোধ করতে হবে।

এছাড়া যেসকল অনিয়মিত প্রার্থীদের (Re-appear Candidate) রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবত আছে তাঁরা একই ওয়েবসাইটে (http://bar.teletalk.com.bd) ফরম পূরণ করতে পারবেন। আর এজন্য তাদেরকে পরীক্ষা ফি ও অনলাইন সার্ভিস চার্জসহ ২ হাজার ১৬০ টাকা প্রিপেইড টেলিটক নাম্বার থেকে পরিশোধ করতে হবে।

পাশাপাশি যেসকল প্রার্থী হাইকোর্ট পারমিশনের পূর্বের কোন পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন এবং যাদের রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে তাদেরকে বার কাউন্সিলের রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট থেকে নতুন রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহ করতে হবে ও নির্ধারিত ওয়েবসাইটে (http://bar.teletalk.com.bd) ফরম পূরণ করতে হবে।

পুনরায় রেজিস্ট্রেশন (Re-registration) নম্বরপ্রাপ্ত প্রার্থীরা পিউপিলেজ ডিউরেশন পর্যন্ত নিয়মিত প্রার্থী (Regular Candidate) হিসেবে বিবেচিত হবেন। এক্ষেত্রে প্রার্থীদের হাইকোর্ট পারমিশন ফি, পরীক্ষা ফি ও অনলাইন সার্ভিস চার্জ মিলে ১২ হাজার ৯৬০ টাকা প্রিপেইড টেলিটক নাম্বার থেকে পরিশোধ করতে হবে।

অনলাইন ফরম পূরণ প্রক্রিয়া শুরু করতে প্রার্থীদের ভ্যালিড রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। ভ্যালিড রেজিস্ট্রেশন নম্বর ব্যতীত ছাড়া কোন আবেদন সাবমিট করা যাবে না।

এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানতে বিজ্ঞপ্তি দেখুন

সকল উপযুক্ত প্রার্থীকে নির্ধারিত সময়সীমার মধ্যে অনলাইনে ফরম পূরণ ও ফি জমা দিতে হবে। নির্ধারিত তারিখ ও সময় অতিবাহিত হওয়ার পর অনলাইন ফরম পূরণ প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সময় শেষ হওয়ার পর লিখিত পরীক্ষার ফরম দাখিলের জন্য নতুন করে কোনোরূপ আবেদন/নিবেদন গ্রহণ করা হবে না।