মামলা দ্রুত নিষ্পত্তি করতে বিচারকদের প্রতি নির্দেশনা প্রধান বিচারপতির

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২৭ ডিসেম্বর, ২০২২ ৬:১৮ অপরাহ্ণ
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে সততা ও দক্ষতা নিয়ে ন্যায়বিচার করার মানসে মনোনিবেশ করার জন্য দেশের সকল বিচারকগণকে দিকনির্দেশনা প্রদান করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিচার বিভাগে আরো গতিশীলতা আনয়নের লক্ষ্যে সারাদেশে কর্মরত সকল জেলা ও দায়রা জজ/সমপর্যায়ের কর্মকর্তাগণের সাথে মতবিনিময়কালে এ দিক নির্দেশনামূলক অভিভাষণ প্রদান করেন তিনি।

এদিন সুপ্রিম কোর্ট জাজেজ স্পোর্টস কমপ্লেক্সে এ মতবিনিময় ও দিক নির্দেশনামূলক অভিভাষণ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি দেশের অধস্তন আদালতের জেলা ও দায়রা জজগণের উদ্দেশ্যে অভিভাষণ প্রদান করেন। এসময় দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেন তিনি।

একইসঙ্গে সততা ও দক্ষতা নিয়ে ন্যায়বিচার করার মানসে মনোনিবেশ করার জন্য দেশের সকল বিচারকগণকে দিকনির্দেশনা প্রদান করেন। এছাড়া দ্রুত মামলা নিষ্পত্তি কিভাবে করা যায় সে বিষয়ে বিভিন্ন মতামত তুলে ধরেন।

প্রধান বিচারপতি বিচারপ্রার্থী মানুষদের আদালত প্রাঙ্গণ থেকে দ্রুত বাড়ি ফেরানোর জন্য সকলকে যথাযথভাবে বিচারকর্ম পরিচালনা করার নির্দেশনা প্রদান করেন।

মতবিনিময় অনুষ্ঠানে অধস্তন আদালতের বিচারকগণের পক্ষ থেকে মোট ১২ জন বিচারক বক্তব্য প্রদান করেন।