বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য হলেন অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল
অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য হলেন অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনোনীত হয়েছেন অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল। এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান) পান্নার বার কাউন্সিলের সদস্য পদের মেয়াদ শেষ হওয়ায় তাঁর স্থলাভিষিক্ত হলেন আইনজীবী মোখলেসুর রহমান।

রাষ্ট্রপতির আদেশক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রেস শাখা-২ থেকে উপসচিব ড. ভেনিসা রড্রিক্স সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। গত ১৮ ডিসেম্বর এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪-এর উপধারা ৪(৩) এবং ৪(৫) অনুযায়ী ২০২১ সালের ২০ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনমূলে গঠিত কাউন্সিলের প্রতিনিধি এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান) পান্নার বার কাউন্সিলের সদস্য পদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাঁর স্থলে বার কাউন্সিলের নির্বাচিত সদস্য ও নির্বাহী কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদলকে প্রেস কাউন্সিলের সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করা হল।

বর্তমান কাউন্সিলের অবশিষ্ট মেয়াদের জন্য এ মনোনয়ন কার্যকর থাকবে।

উল্লেখ্য, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল ১৯৫৫ সালে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি একজন মুক্তিযোদ্ধা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশোনা শেষ করে ১৯৮৫ সালে বার কাউন্সিলের সনদপ্রাপ্ত হন। একই বছর ঢাকা আইনজীবী সমিতির সদস্যপদ লাভের মাধ্যমে আইন পেশায় নিযুক্ত হন।

১৯৮৯ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতিপ্রাপ্ত হন এবং পরের বছরই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য হন। দীর্ঘ তিন যুগের বেশি সময় আইন পেশায় জড়িত আছেন তিনি।

ঢাকা আইনজীবী সমিতির সাবেক এই সভাপতি আইনজীবীদের সনদপ্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের হিউম্যান রাইট অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।