অবরোধ প্রত্যাহারে রুহুল কবির রিজভীকে আইনি নোটিশ
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী

কারাবন্দী রিজভীকে এলএলএম পরীক্ষা দেওয়ার অনুমতি দিলেন আদালত

নাশকতার বেশ কয়েকটি মামলায় কারাগারে থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এলএলএম (মাস্টার্স) পরীক্ষার অনুমতি পেয়েছেন। কারা বিধি অনুসারে তাকে পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দিয়েছেন ঢাকার একটি আদালত।

এ পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি চেয়ে আজ বুধবার (৪ জানুয়ারি) আবেদন করেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত কারা বিধি অনুসারে তাকে পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দিয়েছেন। 

রুহুল কবির রিজভীর অন্যতম আইনজীবী জাকির হোসেন জুয়েল জানান, রুহুল কবির রিজভী একজন আইনজীবী। তিনি এলএলবি পাস করে আইন পেশায় যুক্ত আছেন। অধিকতর শিক্ষার জন্য তিনি এলএলএম (মাস্টার্স) করছেন। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এলএলএম পড়ছেন। আগামী সপ্তাহে তার এলএলএম-এর ফাইনাল সেমিস্টারের পরীক্ষা। 

উল্লেখ্য, গত বছরের ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে বিএনপি কার্যালয়ে অভিযান চালানো হলে সেখানে অনেক ককটেল পাওয়ার কথা জানায় পুলিশ।

অভিযান চলাকালে নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

এ ঘটনায় পল্টন থানার উপ-পরিদর্শক মিজানুর রহমান বাদী হয়ে মামলা করেন। মামলায় ৪৭৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত দেড় থেকে দুই হাজার বিএনপির নেতাকর্মীকে আসামি করা হয়। এরপর আরও কয়েকটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। বর্তমানে রিজভী কারাগারে আটক রয়েছেন।