অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

আপিল বিভাগে প্রবেশে ডিজিটাল পাস সংগ্রহে প্রয়োজনীয় সহযোগিতা দেবে হেল্প ডেস্ক

নিরাপত্তার স্বার্থে আগামীকাল (১ ফেব্রুয়ারি) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাস ও এজলাস সংলগ্ন স্থানে প্রবেশে বিচারপ্রার্থীদের ডিজিটাল পাস ব্যবহার করতে হবে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের ডান দিকে ‘Entry Pass’ মেন্যুতে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে এই প্রবেশ পাস নিবন্ধন করতে হবে। এরপর সেখান থেকে তা সরাসরি প্রিন্ট কিংবা ডাউনলোড করা যাবে। আর স্মার্টফোন থেকে রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে স্ক্রিনশট নিয়েও প্রবেশ পাস সংরক্ষণ করা যাবে।

এছাড়াও সুপ্রিম কোর্টের মূলভবনের নিচতলায় সোনালী ব্যাংক, সুপ্রিম কোর্ট শাখা সংলগ্ন হেল্প ডেস্কে প্রতি কার্যদিবসে সকাল ৯টা থেকে ১০টা এবং বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত বিচারপ্রার্থীরা ডিজিটাল পাস সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা গ্রহণ করতে পারবেন।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম‘কে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ডিজিটাল পাস সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা গ্রহণের জন্য জাতীয় পরিচয়পত্র এবং একটি মোবাইল ফোন নম্বর সরবরাহ করতে হবে।

এর আগে প্রধান বিচারপতির আদেশক্রমে গত ২৪ জানুয়ারি আপিল বিভাগে প্রবেশের ক্ষেত্রে পাস সংগ্রহ বিষয়ক বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

আরও পড়ুন : ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগে ঢুকতে ‘প্রবেশ পাস’ লাগবে বিচারপ্রার্থীদের

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের নিরাপত্তা ব্যবস্থার পরিকাঠামো উন্নয়নের ধারাবাহিকতায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রবেশ পাস ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। আগ্রহী বিচারপ্রার্থী স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে প্রবেশের তারিখ ও মামলা নম্বরসহ প্রয়োজনীয় তথ্য সরবারহ করে ডিজিটাল প্রবেশ পাস সংগ্রহ করতে পারবে। এবং প্রবেশ পাসের ডিজিটাল অথবা প্রিন্টকপি ব্যবহার করে প্রবেশে করতে পারবেন।

নিরাপত্তার স্বার্থে আগামী ১ ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগের এজলাস ও এজলাস সংলগ্ন স্থানে কোনো বিচার প্রার্থী প্রবেশ পাস প্রদর্শন ব্যতিত প্রবেশ বা অবস্থান করতে পারবেন না।’