ব্যাংকের কোটি টাকা শোধে মোস্তফা গ্রুপের পরিচালকদের জামিন
চট্টগ্রামের অর্থঋণ আদালত (ছবি: সংগৃহীত)

ঋণ খেলাপি : ইলিয়াছ ব্রাদার্সের ১২ মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ইস্টার্ন ব্যাংকের ১৬৫ কোটি টাকা খেলাপি ঋণ পরিশোধ না করায় মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামসুল আলমসহ ওই পরিবারের ১২ সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এ আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম শাহেদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ২৬ জানুয়ারি ইস্টার্ন ব্যাংক আসামিদের দেওয়ানী আটকাদেশ দেওয়ার জন্য আবেদন করে। পরে গতকাল শুনানি শেষে ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

আসামিরা হলেন- মোহম্মদ শামসুল আলম, নুরুল আবছার, নুরুল আলম, কামরুন নাহার বেগম, তাহমিনা বেগম, মোহাম্মদ খোরশেদুল আলম, মোহাম্মদ মোরশেদুল আলম, মোহাম্মদ জানে আলম, মোহাম্মদ জাকারিয়া আলম, মোহাম্মদ রেজাউল করিম, মোহাম্মদ আমিনুল ইসলাম ও মোহাম্মদ সাইদুল করিম।

আদালত সূত্রে জানা যায়, ঋণ নিয়ে পরিশোধ না করায় ২০১৩ সালে মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্স (প্রা.) লিমিটেডের ২৩ মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করে ইস্টার্ন ব্যাংক। ওই মামলায় ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর ৬০ দিনের মধ্যে ৭৯ কোটি ২৩ লাখ ১৩ হাজার টাকাসহ আদায় হওয়া পর্যন্ত ১২ শতাংশ সুদ প্রদান করার শর্ত সাপেক্ষে ডিক্রি দেয় আদালত।

পরে এ ঘটনায় ২০১৪ সালের ৫ নভেম্বর ৯৩ কোটি ৯ লাখ ৪৬ হাজার টাকা ঋণ আদায়ে জারি মামলা দায়ের করে ব্যাংক কর্তৃপক্ষ। এরপর দীর্ঘদিন ঋণ পরিশোধ না করায় ২০২০ সালের ১০ অক্টোবর আসামিদের বিরুদ্ধে ৬ মাসের দেওয়ানি আটকাদেশ দেয় আদালত।

পরবর্তীতে আসামিরা আপীল করলে আদালত আটকাদেশ স্থগিত করে। ২০২২ সালের ২১ নভেম্বর আপীল বিভাগ ওই স্থগিতাদেশ প্রত্যাহার করেন। এরপর গত ২৬ জানুয়ারি এজহারভুক্ত আসামিদের মধ্যে ২ থেকে ৮ এবং ১৫ থেকে ১৯ নম্বর আসামির বিরুদ্ধে দেওয়ানী আটকাদেশ চেয়ে আদালতে আবেদন করেন।