পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ
আইনি নোটিশ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিনিধি : সান্ধ্যকালীন কোর্সের নামে মাননহীন ও যত্রতত্র যথেচ্ছভাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান কোর্সসমূহ নীতিমালা তৈরি ও কেন্দ্রীয়ভাবে সমন্বিত না করা পর্যন্ত বন্ধ রাখতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ প্রেরণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন। শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ নোটিশ প্রেরণ করা হয়।

নোটিশ প্রেরণের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন নিজেই নিশ্চিত করেছেন। তিনি জানান, বিশ্বের বিভিন্ন দেশে এসব কোর্স চালু রয়েছে। ফলে সান্ধ্যকালীন কোর্সের প্রয়োজন নেই তা আমি বলছি না। এটি বাতিলের পক্ষেও আমি নই, কারণ চাকরির পাশাপাশি কেই যদি উচ্চতর ডিগ্রি অর্জন করতে চায় তাতে বাঁধা দেওয়া অনুচিত।

আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন

তবে উচ্চ শিক্ষার নামে চলমান বাণিজ্য বন্ধ হওয়া দরকার। আর এজন্য কোনো অনুমোদন ছাড়াই যত্রতত্র যথেচ্ছভাবে সান্ধ্যকালীন কোর্সের নামে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান কোর্সসমূহ কেন্দ্রীয়ভাবে সমন্বয় ও নিয়ন্ত্রণের পাশাপাশি একটি নীতিমালা করা প্রয়োজন বলে মনে করেন আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছি। নোটিশে উল্লেখিত সময়ের মধ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করা হলে প্রতিকার চেয়ে উচ্চ আদালতের শরণাপন্ন হব, যোগ করেন নোটিশ প্রেরণকারী আইনজীবী।

প্রসঙ্গত, বিভিন্ন স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ইভিনিং মাস্টার্স প্রোগ্রামের নামে বাণিজ্যিক ভিত্তিতে ডিগ্রি দেয়ার অভিযোগ বহুদিনের। নামমাত্র পরীক্ষা কিংবা কোনো পরীক্ষা ছাড়াই এসব কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয় বলেও অভিযোগ রয়েছে। সরকারের অর্থে পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোর দিনে ‘সরকারি’ আর রাতে ‘বেসরকারি’ চরিত্রে রূপান্তরের কারণে ক্ষুব্ধ সাধারণ শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়গুলোতে ইভিনিং মাস্টার্স প্রোগ্রাম নিয়ে খোদ চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উদ্বিগ্ন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তনে তিনি সান্ধ্যকালীন কোর্সের নামে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান কোর্স নিয়ে ভাবার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান।