ছয় মাসের কন্যা সন্তান হত্যার দায়ে পিতার ফাঁসি
মৃত্যুদণ্ড

ছয় মাসের কন্যা সন্তান হত্যার দায়ে পিতার ফাঁসি

ছয় মাসের কন্যা সন্তানকে হত্যার অভিযোগে পিতাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছেন পঞ্চগড়ের একটি আদালত।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আনিছুর রহমান সোমবার (১৩ মার্চ) দুপুরে এই দণ্ডাদেশ প্রদান করেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তি সদর উপজলার শিংরাডো পূর্ব জয়ধরডাঙ্গা গ্রামর জয়নুল হকের ছেলে নাজিমুল হক ওরফে নাজিমুল।

রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় আসামি উপস্থিত ছিলেন। রায় শুনে নাজিমুল ও তাঁর মাসহ স্বজনরা কানায় ভেঙে পড়েন।

আদালতে রাষ্ট্রপক্ষে অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) জাহাঙ্গীর আলম এবং আসামিপক্ষে অ্যাডভোকেট আহসান হাবীব মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, নাজিমুল ১১ বছর আগে একই উপজলার নারায়নপুর গ্রামের রশিদুল ইসলামের মেয়ে রশিদা বেগমকে প্রেম করে বিয়ে করেন। বিয়ের পর সে স্ত্রী রশিদাকে প্রায় মারধর করতো। পরপর তিনটি কন্যা সন্তান জন্মদিলে অত্যাচারের মাত্রা আরো বেড়ে যায়।

ঘটনার দিন ২০১৯ সালের ৩১ মার্চ রাতে রশিদাকে মারপিট শুরু করলে দুই কন্যা এগিয়ে আসে। তখন নাজিমুল স্ত্রী ও তিন কন্যাকে ধারালো অস্ত্র দিয়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে পালিয়ে যায়।

প্রতিবেশীরা টের পেয়ে তাদের উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ছয় মাস বয়সী মেয়েকে মৃত ঘোষণা করেন। অন্যদের প্রাথমিক চিকিৎসা শেষে রংপুর মডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

পরদিন নাজিমুলের শ্বশুর ও রশিদার বাবা রশিদুল ইসলাম বাদী হয় নাজিমুল ইসলামসহ তার বাবা জয়নুল হক ও মা নাসিমা খাতুনের নামে হত্যা মামলা দায়ের করেন।

পঞ্চগড় থানার পরিদর্শক (তদন্ত) জামাল হোসেন ২০২০ সালের ৩১ অক্টাবর আদালতে দুই জনকে অব্যাহতি দিয়ে নাজিমুল হকের বিরুদ্ধে হত্যার অভিযাগ এনে অভিযোগপত্র দাখিল করেন। আদালত ১৯ জনের সাক্ষ্যগ্রহণ শেষে উপরোক্ত রায় প্রদান করেন।