সুপ্রিম কোর্টে আবারও ধস্তাধস্তি-হট্টগোল, মুখোমুখি অবস্থানে দুদলের সমর্থক আইনজীবীরা

সুপ্রিম কোর্টে পুলিশি হামলার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সদ্য সমাপ্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনকে কেন্দ্র করে হট্টগোলের ঘটনায় পুলিশি হামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার (১৯ মার্চ) বিএনপির প্যানেলের প্রার্থীরা এ রিট দায়ের করেন।

রিটে ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনা তদন্তের জন্য কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

একইসঙ্গে ১৫ মার্চ আবেদনকারীদের, আইনজীবী ও সাংবাদিকদের পেটানোর ঘটনা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার, ডিবি প্রধান ও শাহবাগ থানার ওসিকে রিটে বিবাদী করা হয়েছে।

আগামীকাল (সোমবার) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় আসবে বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

এর আগে গত বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেল ৫টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ।

নির্বাচনে আওয়ামীপন্থী আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপি সমর্থক আইনজীবীরা ভোট দান থেকে বিরত থেকেছেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে তাদের মাধ্যমে ভোট গ্রহণের দাবি জানান।

নির্বাচন উপ-কমিটির অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির বলেন, দুই দিনব্যাপী নির্বাচনে ৮ হাজার ৬২০ ভোটারের মধ্যে ৪ হাজার ১৩৭ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনের প্রথম দিন ২ হাজার ২১৭ জন আইনজীবী শেষ দিন ১ হাজার ৯২০ জন ভোট দিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এরপর গণনা শেষে গত ১৬ মার্চ দিবাগত রাতে ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল বিজয়ী ঘোষণা করা হয়।