প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

আইনজীবী ও বিচারক একে অপরের পরিপূরক : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, ‘আইনজীবী ও বিচারক একে অপরের পরিপূরক। বেঞ্চের সহায়তা ছাড়া বার চলতে পারে না, আবার বার ছাড়া বেঞ্চ চলতে পারে না। জুডিসিয়ারি ক্ষতিগ্রস্ত হলে রাষ্ট্রের একটি বড় অঙ্গ ক্ষতিগ্রস্ত হবে।’

আজ বুধবার (৩ মে) বিকেলে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার ভবনে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমি সবসময় বলি বার ও বেঞ্চ একটি পাখির দুটি পাখা। কোন একটি পাখা দুর্বল হলে পাখি উড়তে পারবে না। যারা আদালতের বারান্দায় ঘুরে সঠিক বিচার পায় না তাদের বিচার নিশ্চিত করা শুধু সরকারের নয়, এটা আইনজীবীদেরও দায়িত্ব। কত মানুষ এই আদালতে ঘুরে। তারা যদি বলে দেশে আইনের বিচার নেই তাহলে আমরা কষ্ট পাবো। তাই আসুন আমরা সকলে মিলে চেষ্টা করি।

এদিন দুপুর ৩টায় নারায়ণগঞ্জ জেলা আদালত প্রাঙ্গণে প্রবেশ করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আইনজীবীদের সঙ্গে মতবিনিময় শেষে আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

এই সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার জেনারেল মুন্সি মো. মশিয়ার রহমান, আপিল বিভাগের রেজিস্ট্রার জেনারেল সাইফুর রহমান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আস শামস জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল প্রমুখ।