সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি বিক্ষোভ-ধাক্কাধাক্কি, আহত বয়োজ্যেষ্ঠ আইনজীবী
আহত আইনজীবী আতাউর রহমান

সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি বিক্ষোভ-ধাক্কাধাক্কি, আহত বয়োজ্যেষ্ঠ আইনজীবী

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের পাল্টাপাল্টি বিক্ষোভ, ধাক্কাধাক্কির মধ্যে এক বয়োজ্যেষ্ঠ আইনজীবী আহত হয়েছেন।

আজ বুধবার (২ মে) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনে এ ঘটনা ঘটে। আহত আইনজীবী আতাউর রহমান আওয়ামী লীগের পল্লবী থানার আইন বিষয়ক সম্পাদক বলে জানা গেছে।

আওয়ামী লীগের আইনজীবীরা অভিযোগ করেছেন বিএনপির আইনজীবীদের হামলায় আতাউর রহমান আহত হয়েছেন। এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল অভিযোগ করে বলেন, বিএনপির ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন হামলায় নেতৃত্ব দিয়েছেন। তবে বিএনপির আইনজীবীরা এ অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুনএকদিকে আইনজীবীদের শান্তি সমাবেশ, অন্যদিকে বিক্ষোভ

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে আবারো বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা পাল্টাপাল্টি বিক্ষোভ, ধাক্কাধাক্কি, হট্টগোল শুরু করে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে দুই পক্ষের আইনজীবীরা মুখোমুখি অবস্থান নিয়ে পরস্পরবিরোধী স্লোগান দিতে থাকে।

বিএনপি সমর্থক আইনজীবীরা ‘ভোট চোর, ভোট চোর’ স্লোগান দেন। অপর দিকে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরওে পাল্টা স্লোগান দেন। তারা ব্যালট পেপার চোর বলে স্লোগান দেন। দুপুর দেড়টার দিকে দুই পক্ষের আইনজীবীদের পাল্টাপাল্টি স্লোগানের এক পর্যায়ে ঠেলাঠেলি ধাক্কাধাক্কি, হট্টগোল শুরু হয়। এতে আদালত অঙ্গনে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ধাক্কাধাক্কির এক পর্যায়ে আইনজীবী আতাউর রহমান গুরুতর আহত হন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল বলেন, বিএনপির আইনজীবীদের হামলায় আতাউর রহমান নামের একজন আহত হয়েছেন। আরো বেশ কিছু আইনজীবী আহত হয়েছেন তবে, আতাউর রহতমান গুরুতর আহত।

তিনি জানান, এ বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আব্দুন নুর দুলাল জানান, আমরা (আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা) উপরে ছিলাম। তারা (বিএনপির আইনজীবীরা) ছিল নিচে। আমরা তাদের ওখানে যাইনি, কিন্তু তারা আমাদের এখানে (দোতলায়) এসে হামলা করেছে। আমরা যেখানে দাঁড়িয়েছিলাম সেখানেই।

অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল বলেন, এটা গণতান্ত্রিক আন্দোলন হতে পারে না। এর নাম হচ্ছে সহিংসতা।

তিনি বলেন, আজকের আমাদের আইনজীবীদের ওপর সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে হামলা চালানো হয়েছে। আর সহিংসতা বেশি উসকে দিয়েছেন মাহবুব উদ্দিন খোকন।

অ্যাডভোকেট আব্দুন নুর দুলালের অভিযোগ অস্বীকার করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বলেন, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কজলের নেতৃত্বে আওয়ামী লীগের আইনজীবীর ওপর হামলার যে অভিযোগ করেছেন তা সম্পূর্ণ মিথ্যা।

আইনজীবী ফোরাম এ নেতা বলেন, উনি (আব্দুন নুর দুলাল) একজন বিবেক সম্পন্ন মানুষ না। তাকে আমরা মানুষ হিসেবেই কাউন্ট করি না। কারণ তিনি একজন নির্লজ্জ মানুষ। দুলাল নির্লজ্জ না হলে উনার মতো একজন মানুষ একবার ব্যালট বাক্স ছিনতাই করে সম্পাদক হয়েছে, আর এবার তো ভোটই হয়নি।

তিনি বলেন, আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন করেছি, প্রতিবাদ সমাবেশ করেছি। তবে, হ্যাঁ সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কজল উপস্থিত ছিলেন। আমাদের ফোরামের মহাসচিব উপস্থিত ছিলেন। সংবিধান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। এটা ছিল সম্মিলিত সমাবেশ।

কামরুল ইসলাম সজল বলেন, বরং আমরা যখন মিছিল নিয়ে দোতলা দিয়ে যাচ্ছিলাম, তখন তারা আমাদের ওপর হামলা করেছে, হামলা তো আমরা করিনি, তারাই করেছে। ভিডিও ফুটেজ দেখুক হামলা কারা করেছে, তা হলেই পরিষ্কার হবে।