দেশের ২২তম রাষ্ট্রপতি হচ্ছেন সাবেক বিচারক সাহাবুদ্দিন চুপ্পু
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

আইনজীবী-বিচারকদের সমন্বয়ের ওপর বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে : রাষ্ট্রপতি

দেশে সুশাসন নিশ্চিত করার জন্য আইনজীবীদের ওপর অর্পিত দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে বিচারক ও আইনজীবীদের সমন্বয়ের ওপর। আইনজীবী ও বিচারকদের মধ্যে যদি সুসম্পর্ক বজায় থাকে, তাহলে আইনের শাসন নিশ্চিত হয়।

পাবনা জেলা বারের আইনজীবীদের সঙ্গে এক মতবিনিময় সভায় বুধবার (১৭ মে) এ আহ্বান জানান তিনি। পাবনা জেলা বারের সভাপতি অ্যাডভোকেট আখতারুজ্জামান মুক্তের সভাপতিত্বে বারের নেতা ও জ্যেষ্ঠ আইনজীবীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বর্তমান সরকার আইনের শাসনে বিশ্বাস করে, তাই দেশের বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে।

সুশাসন নিশ্চিতে আইনজীবীদের যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, সরকার দেশে সুশাসন নিশ্চিত করতে চায়, এক্ষেত্রে আইনজীবীরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুচারুভাবে পালন করবেন।

আইনজীবী ও বিচারকদের মধ্যে যদি সুসম্পর্ক বজায় থাকে, তাহলে আইনের শাসন নিশ্চিত হয় বলে জানান রাষ্ট্রপ্রধান।

আইনজীবীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, শুদ্ধাচার এখানে সবচেয়ে বেশি প্রয়োজন। দুর্নীতি যেখানে সমাজকে কলুষিত করে সেখানে আইনজীবীরা বেঞ্চকে সহায়তা করতে পারেন না। আইনজীবীরা বিচারকদের আইনি কাজে সহযোগিতাই শুধু করেন না, কখনো কখনো সঠিক পথও দেখান।

সাবেক এই বিচারক ও আইনজীবী আরও বলেন, আইন প্রবর্তিত হয় সাধারণ মানুষের কল্যাণের জন্য। সেই আইনকে সুন্দরভাবে তুলে ধরা, আইনের স্পষ্ট ও সঠিক ব্যাখ্যা দেওয়া আইনজীবীদের কাজ।

এর আগে রাষ্ট্রপতি পাবনা জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি প্রতিকৃতির ফলক ‘বঙ্গবন্ধু কর্নার’ উন্মোচন করেন । তিনি সেখানে জেলা ও দায়রা জজ আদালতের জাদুঘর পরিদর্শন করেন। এদিন রাষ্ট্রপতি আদালত প্রাঙ্গনে পৌঁছলে জেলা ও দায়রা জজ বেগম শামীম আহমেদের নেতৃত্বে সিনিয়র বিচারকবৃন্দ তাকে ফুল দিয়ে স্বাগতম জানান।