প্রস্তাবিত বাজেটে আইন ও বিচার বিভাগে ১ হাজার ৯৪২ কোটি টাকা বরাদ্দ
২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট

প্রস্তাবিত বাজেটে আইন ও বিচার বিভাগে ১ হাজার ৯৪২ কোটি টাকা বরাদ্দ

জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৯৪২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত বছরের চেয়ে ১৯ কোটি টাকা বেশি।

আজ বৃহস্পতিবার (১ জুন) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এছাড়া গত বছরের চেয়ে সুপ্রিম কোর্টের জন্য বাজেট ৭ কোটি টাকা বাড়িয়ে ২৩৭ কোটি টাকা এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের জন্য ৩ কোটি টাকা বাড়িয়ে ৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ শিরোনামে এটি অর্থমন্ত্রীর পঞ্চম বাজেট। বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের পঞ্চম বাজেট। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৫তম বাজেট।

উল্লেখ্য, গত বছরের ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৯২৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এছাড়া সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের জন্য ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল।