কক্সবাজারের সিভিল সার্জনসহ ৫ চিকিৎসককে আদালতে তলব
চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, কক্সবাজার

কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে এক মাসে ২ হাজার ২২৪ মামলা নিষ্পত্তি

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে একমাসে অর্থাৎ শুধুমাত্র চলতি বছরের মে মাসে ২ হাজার ২২৪ টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর আওতায় জেলার চৌকি আদালত সহ সংশ্লিষ্ট আদালত সমূহে মামলাগুলো নিষ্পত্তি করা হয়। যা উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির একটি রেকর্ড।

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক এলাহী শাহজাহান নুরী ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, একই সময়ে এক হাজার ৫৫১ টি মামলার সাক্ষ্য গ্রহণ করা হয় এবং এক হাজার ২৭২ টি মামলা আদালত সমূহে দায়ের করা হয়।

কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে স্বল্প সময়ে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, অবকাঠামোগত সমস্যা, জনবল স্বল্পতা, লজিস্টিক সাপোর্টের অপ্রতুলতা সহ আরো বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বেও প্রচুর পরিমাণে মামলা নিষ্পত্তি বিচারপ্রার্থীদের জন্য সুফল বয়ে আনবে। বিচারপ্রার্থীরা বিলম্বিত বিচার প্রক্রিয়ার অযথা ঝামেলা থেকে মুক্ত হবে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, বিলম্বিত বিচার প্রক্রিয়া ন্যায় বিচারের অন্তরায়। কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে মামলা নিষ্পত্তির গতিশীলতা নিঃসন্দেহে প্রশংসনীয়। এতে বিচার বিভাগের প্রতি সাধারণ মানুষের আস্থা আরো বাড়বে এবং বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তির পথ আরো সুগম হবে।