আইন পেশায় সিনিয়রদের অনুকরণ করলে সফল হওয়া সহজ : বিচারপতি বোরহানউদ্দিন
'জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী আইনজীবী পরিষদ (এনইউইএসএলএ/নুয়েসলা)' এর এক দশক পূর্তি ও অভিষেক অনুষ্ঠান

আইন পেশায় সিনিয়রদের অনুকরণ করলে সফল হওয়া সহজ : বিচারপতি বোরহানউদ্দিন

সিনিয়রদের অনুকরণ করে চলতে পারলে জুনিয়র আইনজীবীরা আইন পেশায় অতি সহজেই সাফল্য লাভ করতে পারে বলে মন্তব্য করেছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি বোরহানউদ্দিন। তিবি বলেছেন, কঠোর পরিশ্রম সহকারে আইন চর্চার পাশাপশি নিয়মিত কোর্টে সিনিয়র আইনজীবীদের যুক্তিতর্ক, জবানবন্দি এবং জেরা করার কৌশল জানার এবং আন্তরিকতার সহিত অনুধাবন করার চেষ্টা চালিয়ে গেলে ভালো আইনজীবী হওয়ার সুযোগ থাকে।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অডিটরিয়ামে গত ২২ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী আইনজীবী পরিষদ (এনইউইএসএলএ/নুয়েসলা)’ এর এক দশক পূর্তি ও অভিষেক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিপুল সংখ্যক আইনজীবী ও আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে অভিষেক অনুষ্ঠানের সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী আইনজীবী পরিষদ এর নব নির্বাচিত সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ আমির খসরু চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী আইনজীবী পরিষদ নব নির্বাচিত এডভোকেট মোহাম্মদ আবসার উদ্দিন হেলাল।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এডভোকেট মিলি চৌধুরী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সমিতির সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক এডভোকেট মাসুদুর রহমান চৌধুরী।

অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগের বিচারপতি বোরহানউদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমদ ভূঞা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ মিন্টু।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি বোরহানউদ্দিন বলেন, কঠোর পরিশ্রম সহকারে আইন চর্চার পাশাপশি নিয়মিত কোর্টে সিনিয়র আইনজীবীদের যুক্তিতর্ক, জবানবন্দি এবং জেরা করার কৌশল জানার এবং আন্তরিকতার সহিত অনুধাবন করার চেষ্টা চালিয়ে গেলে ভালো আইনজীবী হওয়ার সুযোগ থাকে। সিনিয়রদের অনুকরন করে চলতে পারলে জুনিয়র আইনজীবীরা এই পেশায় অতি সহজেই সাফল্য লাভ করতে পারে। আমি আশাকরি আপনার ভালো আইনজীবী হবেন।

তিনি বিচার ক্ষেত্রে সততা ও নৈতিকতার উপর জোর দিয়ে বলেন, বিচার অঙ্গনের সততা ও নৈতিকতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আইনজীবীরাই পারেন সমাজকে সঠিক, সুন্দর ও গণতান্ত্রিকভাবে পরিচালিত করতে।

আইন পেশা অত্যন্ত মহৎ পেশা উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামের আদালত প্রতিষ্ঠার পর থেকে ন্যায় বিচার প্রতিষ্টায় ও আইনের শাসন অক্ষুন্ন রাখতে এ বারের সদস্যরা যুগান্তকারী ভূমিকা রেখে আসছেন। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি বার ও বেঞ্চের সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে পরস্পর পরস্পরকে যথাযথ সম্মান করার এক বিরল দৃষ্টান্ত রয়েছে।

পরিশেষে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী আইনজীবী পরিষদ এর এক দশক পূর্তি ও অভিষেক অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করে বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সংগঠনটির নব নির্বাাচিত সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ আমির খসরু চৌধুরী বলেন, সকলের সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরীতা নয় এই মূলমন্ত্রকে ধারণ করে আমাদের পথ চলা। আজ আমাদের সংগঠনের ১০ বছর পূর্তি। সাংগঠনিক কর্মতৎপরতার মাধ্যমে আমরা নিজেদের কতটুকু আইন পেশায় যোগ্য করতে পেরেছি জানিনা, তবে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। পরিশেষে, যারা সংগঠনের কার্যক্রমে সার্বিক সহযোগীতা করেছেন তাঁদের সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

সভাপতির বক্তব্যে এডভোকেট মোহাম্মদ আবসার উদ্দিন হেলাল বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত আইন কলেজ সমূহ হতে সু-কঠিন পরীক্ষায় উর্ত্তীণ হয়ে যারা বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় সফলতার স্বাক্ষর রখে ইতোমধ্যে আইন পেশায় নিয়োজিত হয়েছেন তারাই অত্র সংগঠনের নিয়ামক শক্তি। তিনি সকলের সার্বিক সহযোগীতা কামনা করে এই সংগঠনকে আগামীতে আরো অনেকদূর এগিয়ে নিয়ে যাবেন বলে ব্যক্ত করেন।

অভিষেক অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিদায়ী সভাপতি এডভোকেট ফিরোজ উদ্দিন তারেক, বিদায়ী সাধারণ সম্পাদক এডভোকেট আ.ন.ম. কামরুল হাসনাত। নুয়েসলার উপদেষ্টামন্ডলীদের মধ্যে বক্তব্য রাখেন এডভোকেট আনোয়ার হোসেন আজাদ, এডভোকেট হারুন অর রশিদ, এডভোকেট ওমর ফারুক শিবলী, এডভোকেট কাশেম কামাল, এডভোকেট খাইরুদ্দিন মাহমুদ চৌধুরী হিরু, এডভোকেট আশকর আলী সুজন, উপস্থিত ছিলেন নব নির্বাচিত কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মো. মনজুরুল আলম চৌধুরী, সহসভাপতি মো. সাখাওয়াত হোসেন চৌধুরী, সহসভাপতি মো. ইকবাল হোসেন, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ সেকান্দর, সহসাধারণ সম্পাদক খাইরুনিসা আকতার নিসা, সহসাধরাণ সম্পাদক মো. জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মজির উদ্দীন আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক টিপু শীল জয়দেব, অর্থ সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক মো, ফখরুল ইসলাম, দপ্তর সম্পাদক মোহাম্মদ লোকমান, আপ্যায়ন সম্পাদক মো. আলী হোসেন, কার্যনির্বাহী সদস্য যথাক্রমে মো. সিরাজ উদ দৌলা, মো, নাসিমুল আবেদীন, সাহেদা বেগম, মহিউল ইসলাম, সেলিনা আকতার, মো. আলাউদ্দিন, মো. সজরুল ইসলাম, ফাহমিদা চৌধুরী, মির্জা ইকবাল, মঈন উদ্দিন, মো. শাহজাহান মনির, মোহাম্মদ কায়ছার, খোরশেদ আলম, রোমেনা বেগম, জাফর হায়দার, মো. হাসান প্রমুখ।

প্রধান অতিথি নির্বাচিত পরিষদকে পুষ্পস্তবক দিয়ে অভিষিক্ত করেন এবং বিদায়ী পরিষদকে নব-নির্বাচিত পরিষদের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। প্রধান অতিথিকে নুয়েসলার পক্ষ থেকে মানপত্র ও শুভেচ্ছা স্বরূপ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অভিষেক অনুষ্ঠান শেষে দেশের খ্যাতনামা সংগীত শিল্পীদের পরিবেশনায় কবি গানের আসর ও বাঁশরী অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং নৈশভোজে আপ্যায়িত করা হয়।