রোববার কালো পতাকা মিছিল করবে বিএনপি সমর্থিত আইনজীবীরা
জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সংবাদ সম্মেলন

রোববার কালো পতাকা মিছিল করবে বিএনপি সমর্থিত আইনজীবীরা

তারেক-জোবাইদার দণ্ড

জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সাজার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি সমর্থিত আইনজীবীরা।

আগামী ৬ আগস্ট (রোববার) সারা দেশের সব আইনজীবী সমিতিতে কালো পতাকা মিছিল করবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এছাড়া ৮ আগস্ট (মঙ্গলবার) অবস্থান কর্মসূচি করবে তারা।

আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এ সময় উপস্থিত ছিলেন – ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, এ জে মোহাম্মদ আলী, নিতাই রায় চৌধুরী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মীর নাছির উদ্দিন,বদরুদ্দোজা বাদলসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, আদালতকে ব্যবহার করে একের পর এক ফরমায়েশি রায় দেওয়া হচ্ছে, যা এদেশের কোনো মানুষ বিশ্বাস করে না। জনগণ দৃঢ়ভাবে বিশ্বাস করে বর্তমান সরকার রাষ্ট্রের সব প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ দলীয়ভাবে ব্যবহার করে তাদের স্বীয় স্বার্থে দিনকে রাত এবং রাতকে দিন করছে। সরকার বিচার বিভাগকে ধ্বংস করে দিয়েছে। এই ধরনের ফরমায়েশি রায় প্রত্যাখান করছি।

প্রসঙ্গত, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় বিএনপির তারেক রহমানকে দুটি অভিযোগে ৯ বছর ও ডা. জোবাইদা রহমানকে ৩ বছর কারাদণ্ড দেন ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান।

রায়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) আইন ২০০৪- এর ২৬ (২) ধারায় তারেক রহমানকে তিন বছর ও ২৭(১) ধারায় ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া তাকে তিন কোটি টাকা জরিমানা অনাদায়ে তিন মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

অপরদিকে জোবাইদা রহমানকে ২৭(১) ধারায় তিন বছর কারাদণ্ড দেন আদালত। এছাড়া তাকে জরিমানা ৩৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া তারেকের দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রীয় অনুকূল বাজেয়াপ্ত ঘোষণা করা হয়েছে।