বেসরকারি কোম্পানির মাধ্যমে ভ্যাট আদায় কার্যক্রম শুরু
কর্মসূচির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

বেসরকারি কোম্পানির মাধ্যমে ভ্যাট আদায় কার্যক্রম শুরু

বেসরকারি ব্যবস্থাপনায় মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আদায় কার্যক্রম শুরু হয়েছে। খুচরা পর্যায়ে ব্যবসা প্রতিষ্ঠানের কাছে থেকে ভ্যাট আদায় করবে বেসরকারি কোম্পানি।

আগারগাঁওয়ে রাজস্ব ভবনে মঙ্গলবার (২২ আগস্ট) এ কর্মসূচির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্য দিয়ে শুরু হলো খুচরা ভ্যাট আদায়ে শৃঙ্খলা ফেরাতে আরেক দফা পরীক্ষা-নিরীক্ষা।

ভ্যাট আদায়ের এ কাজ করবে বেসরকারি খাতের আইটি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস। প্রতি ১০০ টাকা ভ্যাট আদায়ে প্রতিষ্ঠানটি কমিশন নেবে প্রায় ৫৩ পয়সা।

সংশ্লিষ্টরা বলছে, পরোক্ষ করের বড় উৎস খুচরা ব্যবসা প্রতিষ্ঠানের ভ্যাট। কিন্তু ব্যবসায়ীদের ভ্যাট দিতে অনীহা ও ফাঁকির মানসিকতা, এনবিআর কর্মকর্তাদের অদক্ষতা ও দুর্নীতির কারণে তা হয়নি।

এই খাতে স্বচ্ছতা ফেরাতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার, পজ মেশিনের মাধ্যমে কেনাকাটা চালু করেও ব্যর্থ হয় সংস্থাটি। শেষে বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ছেড়ে দেওয়া হলো ভ্যাট আদায়ের এই কার্যক্রম।

উদ্বোধনী অনুষ্ঠানে আশা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, নতুন উদ্যোগের মাধ্যমে খুচরা ভ্যাট আদায়ে শৃঙ্খলা ফিরবে। তবে রাজস্ব আদায়ে করদাতাদের যেন কষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন তিনি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পুরো বিশ্বই এখন অটোমেশনের দিকে ঝুঁকেছে। মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড সব দেশেই ভ্যাট আদায়ে অটোমেশনের ব্যবস্থা রয়েছে। আমাদের ভ্যাট ব্যবস্থাপনায় অটোমেশনের মধ্য দিয়ে ভ্যাট আদায় আরও শৃঙ্খলার মধ্য দিয়ে হবে বলে আমরা বিশ্বাস করি।

এ সময় এনবিআর কর্মকর্তারা অর্থমন্ত্রীকে আশ্বস্ত করেন। এ সময় মাঠ কর্মীরা নতুন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনকে স্বাগত জানিয়েছেন।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ক্রেতারা যদি ইনভয়েস না নেয় তাহলে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেশিনে ইনভয়েস জেনারেট হচ্ছে কিনা সেই পাহারাদারিও খুব কঠিন। এটা পাহারাদারি দিয়ে সম্ভব নয়, এর জন্য প্রয়োজন ক্রেতার সচেতনতা।

এনবিআর সদস্য মইনুল খান বলেন, কখনো হয়ত আশঙ্কা ছিল এটি গ্রহণযোগ্যতা পাবে কিনা। কিন্তু আমরা ভ্যাট কর্মকর্তাদের মোটিভেট করতে পেরেছি তারা এ দিনটার জন্য অপেক্ষায় আছে। তারা সবাই এ ব্যবস্থাটাকে স্বাগত জানাচ্ছে।

ঢাকা ও চট্টগ্রামে পরীক্ষামূলকভাবে শুরু হয় বেসরকারি কোম্পানির মাধ্যমে ভ্যাট আদায়। পর্যায়ক্রমে যা সারা দেশে ছড়িয়ে দিতে চায় এনবিআর। পাঁচ বছরে তিন লাখ প্রতিষ্ঠানে মেশিন বসানোর লক্ষ্য রয়েছে সংস্থাটির। সে লক্ষ্যে শুরু হলো বেসরকারি কোম্পানির মাধ্যমে ভ্যাট আদায় কার্যক্রম।