কারাদণ্ডের বদলে ৬ মাস বিনা বেতনে গান শেখানোর 'সাজা'
আদালত (প্রতীকী ছবি)

দুদকের তিন মামলায় ভূমি অধিগ্রহণ কর্মকর্তার ২২ বছরের কারাদণ্ড

ফরিদপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা পৃথক তিনটি মামলায় মোহাম্মদ শাহরিয়ার মতিন নামের এক ভূমি অধিগ্রহণ কর্মকর্তাকে ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আসামির উপস্থিতিতে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ফরিদপুরের স্পেশাল জজ আদালতের বিচারক মো. নজরুল ইসলাম হাওলাদার এ রায় দেন।

একই সঙ্গে তাঁকে ১ কোটি ৬৮ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। রায়ের পর পুলিশ পাহারায় আসামিকে ফরিদপুর জেলা কারাগারে পাঠানো হয়।

সাজাপ্রাপ্ত ওই কর্মকর্তা বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব (সাময়িক বরখাস্তকৃত)। তার গ্রামের বাড়ি নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার দেওগাঁও গ্রামে।

শাহরিয়ার মতিন গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা হিসেবে থাকাকালীন সময়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে পৃথক তিনটি মামলা করে দুদক। সে মামলায় মঙ্গলবার কারাদণ্ড দেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, দুদকের করা পৃথক তিনটি মামলার একটিতে ৫ বছর, আরেকটিতে ১০ বছর ও অপরটিতে ৭ বছর সহ মোট ২২ বছরের কারাদণ্ড প্রদান করে আদালত।

একই সঙ্গে একটি মামলায় ৯৭ লাখ, অন্য আর একটি মামলায় ২১ লাখ এবং অপরটিতে ৫০ লাখ টাকাসহ মোট ১ কোটি ৬৪ লাখ টাকা জরিমানা করেন আদালত।

দুদকের সমন্বিত জেলা কার্যালয় ফরিদপুরের উপ-পরিচালক রেজাউল করিম বলেন, দুদকের করা পৃথক তিনটি মামলায় আদালত ২২ বছরের কারাদন্ড দিয়েছেন শাহরিয়ার মতিনকে। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।