'আইন শিক্ষার্থীদের ব্যতিক্রমী জীবন গড়ে তুলতে হবে'

‘আইন শিক্ষার্থীদের ব্যতিক্রমী জীবন গড়ে তুলতে হবে’

সুন্দরভাবে বাঁচার জন্য একজন নাগরিকের চাই আইনি সুরক্ষা কাঠামো। আর এই আইনি অধিকার প্রতিষ্ঠা করতে গিয়েই আমাদের জানার প্রয়োজন হয় ফৌজদারি মামলার পদ্ধতিগত নানান দিক নিয়ে।

বিচারিক কার্যক্রম পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট এমন গুরুত্বপূর্ণ এবং মৌলিক অধিকারের একাধিক বিষয় নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হল আইন বিষয়ক দিনব্যাপী কর্মশালা।

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল ‘প্রসিডিউর অব ক্রিমিনাল অ্যাডজুডিকেশন’ শিরোনামে আইন অনুষদের শিক্ষার্থীদের জন্য এই কর্মশালার আয়োজন করে।

এতে ফৌজদারি মামলার আদ্যোপান্ত নিয়ে শিক্ষার্থীদের কাছে নানান তথ্য তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান বক্তা বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের অতিরিক্ত রেজিস্ট্রার আলমগীর মোহাম্মদ ফারুকী।

তিনি বলেন, ‘আইনের একজন শিক্ষার্থীকে মনে রাখতে হবে তিনি ভবিষ্যতে একজন বিচারক, আইনজীবী কিংবা আইন কর্মকর্তা হিসেবে কাজ করবেন। সব ক্ষেত্রেই তিনি মানুষের অধিকার ও ন্যায়বিচার রক্ষায় দায়িত্ব পালন করবেন। এজন্য একজন আইন শিক্ষার্থীকে অন্যদের থেকে ব্যতিক্রম থেকে জীবন গড়ে তুলতে হবে।’

'আইন শিক্ষার্থীদের ব্যতিক্রমী জীবন গড়ে তুলতে হবে'

এই সময় তিনি ফৌজদারি মামলার ধরন, জেনারেল রেজিস্ট্রার বা জি আর মামলা, নালিশী মামলা বা কমপ্লেইন্ট রেজিস্ট্রার, এজাহার দায়েরের নিয়মকানুন, শাস্তি, খারিজসহ একাধিক বিষয় চমৎকারভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করেন।

সিআইইউর স্কুল অব ল’র সহকারি ডিন নাজনীন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতের জ্যেষ্ঠ সহকারি বিচারক মুজিবুর রহমান।

কর্মশালায় অংশ নেওয়া আইন বিভাগের শিক্ষার্থীরা প্রধান বক্তার কাছে ফৌজদারী মামলা নিয়ে জানতে চান। আলমগীর মোহাম্মদ ফারুকী মনোযোগ দিয়ে তাদের সেসব প্রশ্ন শুনেন এবং পরে তার জবাব দেন। প্রসঙ্গ, এলএফই কোর্সের অংশ হিসেবে স্কুল অব ল এই কর্মশালার আয়োজন করেছে বলে জানান অনুষদের সহকারি ডিন।