ক্ষতিপূরণের আদেশ দিয়ে সুনামগঞ্জে ৫০ বছরের পুরানো মামলা নিষ্পত্তি

ক্ষতিপূরণের আদেশ দিয়ে সুনামগঞ্জে ৫০ বছরের পুরানো মামলা নিষ্পত্তি

সরকারি সম্পত্তিকে দেবোত্তর সম্পত্তি দাবি করে মামলায় মিথ্যা তথ্য দেওয়ায় ও কোর্টের সময়ক্ষেপণ করায় বাদীপক্ষের দায়েরকৃত মামলা খারিজাদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে ১৫ হাজার টাকা ক্ষতিপূরণেরও আদেশ দেওয়া হয়েছে।

পঞ্চাশ বছরের পুরানো মামলা নিষ্পত্তি করে সুনামগঞ্জের দোয়ারাবাজার আদালতের বিচারক সহকারী জজ আসিফ আলম চৌধুরী গত ১২ নভেম্বর উক্ত আদেশ প্রদান করেছেন।

আদালত সূত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলার তাহিরপুর, জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর তিনটি উপজেলা জুড়ে ৫৮টি মৌজার প্রায় হাজার একর এর উপরে জায়গা নিয়ে মামলা ১৯৭৩ সনে বাদী কালী তনয় চৌধুরী গং শ্রী শ্রী মদন মোহন জিউ দেবোত্তর এস্টেটের সম্পদ বলে সেবায়েত হিসেবে স্বত্ব ঘোষণার দাবিতে সংশ্লিষ্ট সিলেট আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলার সম্পত্তি টাংগুয়ার হাওর, জাদুকাটা নদী, বৌলাই নদী সংলগ্ন হওয়ায় ভৌগোলিক কারণেই অর্থনৈতিক ও পরিবেশগতভাবে খুবই গুরুত্বপূর্ণ সরকারি সম্পত্তি। বাদী এই বিশাল রাষ্ট্রীয় সম্পত্তি শ্রী শ্রী মদন মোহন জিউ দেবোত্তর এস্টেটের সম্পদ বলে দাবী করে এবং সেবায়েত হিসেবে স্বত্ব ঘোষণার জন্য ১৯৭৩ সনে তৎকালীন সিলেট আদালতে এই মামলা দায়ের করেন।

সময়ের পরিক্রমায় দোয়ারাবাজার সহকারী জজ আদালতে এই মামলা বদলি হয়ে আসে। দোয়ারাবাজার সহকারী জজ আদালতকে মামলাটির দীর্ঘসূত্রতা নিরসন করে আদেশ প্রাপ্তির ৬ মাসের মধ্যে নিষ্পত্তির জন্য এবং ৬৩/১৮ইং মামলা থেকে উদ্ভূত সিভিল রিভিশন নম্বর ১৬৮৮/২০২১ এর আদেশে হাইকোর্ট দোয়ারাবাজার সহকারী জজ আদালতকে নির্দেশ প্রদান করা হয়।

সেই নির্দেশনা অনুযায়ী দোয়ারাবাজার সহকারী জজ আদালত উক্ত মামলা ৬ মাস পূর্ণ হবার পূর্বেই গত ১২ নভেম্বর মামলাটি নিষ্পত্তি করেন।

সেই সাথে প্রদত্ত রায়ে বাদীর মামলাটি খারিজ করে যুগান্তকারী আদেশ প্রদান করা হয়। মিথ্যা তথ্য দিয়ে মামলাকে দীর্ঘায়িত করার কারণে আদালতের ও বিবাদী সরকারের মূল্যবান সময় নষ্ট করায়, বিবাদীর দাবীর প্রেক্ষিতে দীর্ঘ শুনানী অন্তে বাদীপক্ষকে, সরকার বিবাদীর কোষাগারে ১৫,০০০ টাকা ক্ষতিপূরণ মূলক খরচ পরিশোধ করার নির্দেশ দেয়া হয়।

এই বিষয়ে সরকার পক্ষের এজিপি অ্যাডভোকেট মনি শঙ্কর পাল জানান, বাদীপক্ষ মিথ্যা তথ্য উপাত্ত আদালতে উপস্থাপন করে সরকারের বিপুল ক্ষতি করেন। মাননীয় দোয়ারা বাজার আদালতের বিচারক যে আদেশ প্রদান করেছেন তা অত্যন্ত যুগান্তকারী রায় হিসেবেই মাইলফলক হয়ে থাকবে৷ বাদীপক্ষ অন্যায় ভাবে সরকারের বিপুল ক্ষতি সাধন করেছেন। পরবর্তীতে উক্ত আদেশ সংক্রান্ত বিষয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণের সাথে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।