জেলা ও দায়রা জজ, লক্ষ্মীপুর
জেলা ও দায়রা জজ, লক্ষ্মীপুর

প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর পোস্ট, যুবকের ৩ বছরের কারাদণ্ড

লক্ষ্মীপুরের রামগঞ্জে প্রধানমন্ত্রীসহ সরকারের কয়েকজন মন্ত্রীর আপত্তিকর ছবি ফেসবুক-টিকটকে পোস্ট করে কটূক্তি করায় এক যুবককে ৩ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তার ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ফারুক হোসেন (৩৪) রামগঞ্জের চন্ডীপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের চন্ডীপুর গ্রামের আবু তাহের মুন্সির ছেলে। রায় ঘোষণার সময় আসামি ফারুক আদালতে উপস্থিত ছিল না। তিনি জামিনে গিয়ে পলাতক রয়েছে।

জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সিনিয়র নেতাদের এডিট করা আপত্তিকর ছবি ফেসবুক-টিকটকে পোস্ট দিয়ে ফারুক কটূক্তি করে। অভিযোগটি আদালতে প্রমাণিত হয়েছে। এতে আদালতে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে সাজা দিয়ে রায় ঘোষণা করে।

এজাহার সূত্রে জানা যায়, মামলার বাদী নজরুল ইসলাম (৪৫) চন্ডীপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক। তিনি একই ইউনিয়নের উত্তর চন্ডীপুর গ্রামের মৃত আবদুস সাত্তারের ছেলে। অভিযুক্ত ফারুক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মতিয়া চৌধুরী এমপিসহ কয়েকজনের আপত্তিকর ছবি তৈরি করে ফারুক ফেসবুক ও টিকটক পোস্ট দিয়ে কটূক্তি করে।

ঘটনাটি মানহানিকর হওয়ায় গত ১২ মার্চ রাতে তাকে লোকজন আটক করে পুলিশে সোপর্দ করে। পরদিন নজরুল বাদী হয়ে রামগঞ্জ থানায় ফারুকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। একইদিন লক্ষ্মীপুর আদালতের মাধ্যমে তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

পরে তিনি আদালত থেকে জামিনে মুক্ত হন। গত ৩০ মে মামলার তদন্তকারী কর্মকর্তা ও রামগঞ্জ থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) রাজিব কুমার দাশ আদালতে ফারুকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানি ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন।