চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞ: উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞ: উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল

বিচার প্রার্থী জনগোষ্ঠীর দুর্ভোগ এবং বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার কথা বিবেচনা করে সরকার বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নের বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির শাপলা ভবনের জন্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল কর্তৃক উপহারস্বরূপ প্রদত্ত ২য় লিফটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আইনজীবী সমিতির অডিটরিয়ামে বুধবার (১৩ ডিসেম্বর) উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ এবং সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী।

স্বাগত বক্তব্য সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ বলেন, সমিতির শাপলা ভবনে অত্র সমিতির গর্বিত সদস্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল কর্তৃক উপহারস্বরূপ প্রদত্ত লিফট প্রদান করে আমাদেরকে কৃতজ্ঞতার পাশে আবদ্ধ রেখেছেন। আইনজীবীদের প্রতি ভালবাসার দুর্বলতা প্রকাশের নির্দশন তিনি বহুবার দেখিয়েছেন ভবিষ্যতেও এই মহানুভবতা অনুপ্রেরণা হয়ে থাকবে।

উদ্বোধনকালে উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আইনজীবীরা সমাজের প্রতিটি স্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সম্মিলিত প্রয়াসে ঐক্যবদ্ধ হয়ে যে কোন অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

এছাড়া চট্টগ্রামে বিচারকদের বিচারক সংকটসহ অবকাঠামোগত বিষয়ে যে সকল সমস্যা আছে তা দ্রুত সমাধানের বিষয়ে তিনি সকলের সহযোগীতা কামনা করেন। এসময় তিনি বলেন, সরকার এ বিষয়ে আন্তরিক এবং দৃঢ় প্রতিজ্ঞ। যে দেশের বিচার বিভাগ যত শক্তিশালী এবং স্বাধীন সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠায় সুশাসন ও নাগরিক অধিকার তত বেশি দৃঢ়। আমাদেরকে সম্মিলিতভাবে বিচার বিভাগকে সহায়তা করতে হবে। এ কাজে আইনজীবীরাই মূখ্য ভূমিকা পালন করে আসছে।

তিনি আরোও বলেন, বিচারপ্রার্থী জনগোষ্ঠীর দুর্ভোগ এবং বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার কথা বিবেচনা করে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নের বিষয়ে সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী বলেন, আইনজীবীরা সব সময় ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিচার বিভাগকে সর্বোচ্চ সহায়তা করে থাকে। প্রতিটি আইনজীবী প্রতিদিন কোন না কোনভাবে অবৈতনিকভাবে আইনী সহায়তা দিয়ে থাকেন।

লিফট উপহারস্বরুপ প্রদান করায় তিনি উপমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, আপনার অনুদান আমাদের চেতনাকে উজ্জীবিত করবে।

অনুষ্ঠানে কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ সেকান্দর চৌধুরী, সহসভাপতি আবদুল হক, অর্থ সম্পাদক মোশারফ হোছাইন, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম বেলাল, ক্রীড়া সম্পাদক মো. ওমর ফারুক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অলি আহমদ, নির্বাহী সদস্য যথাক্রমে মোহাম্মদ জাহেদ হোসেন, জামশেদ আলম, মো. ইকবাল হোসাইন, মো. সাদ্দাম হোসেন, মনজুর আলম, সাজেদা বেগম (সাজু), ইসরাত জাহান মুকুল, মিনহাজ উদ্দিন, রানা মিত্র, আবিদা সুলতানা (শারমিন), ফারজানা হাকিম চৌধুরীসহ সমিতির সাবেক সভাপতি ও সাধারণসম্পাদকবৃন্দ সহ বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।