ভূমি অপরাধ প্রতিরোধ আইন প্রয়োগে বিধিমালা হচ্ছে: ভূমিসচিব
ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩

ভুয়া দলিলে জমি আত্মসাতের অভিযোগ, নতুন ভূমি আইনে মামলা

সাভারের আমিনবাজারের জালিয়াতি চক্র ভুয়া দলিল দিয়ে স্থানীয় প্রভাবশালী মহল দ্বারা জমি আত্মসাতের অভিযোগে জড়িতদের বিরুদ্ধে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের অধীন মামলা দায়ের করা হয়েছে।

আজ রোববার (২৪ ডিসেম্বর) ঢাকার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন হাজী মাহতাব উদ্দিন। সংশ্লিষ্ট আদালতের বিচারক অভিযোগ আমলে নিয়ে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলায় ১১ জনকে আসামি করা হয়েছে। তারা হলেন- মোসাঃ ফরিদা ইয়াসমিন, মোঃ ইমরান আহমেদ (জনি), মোঃ ফরহাদ হোসেন (রনি), মোঃ জামান মিয়া, মোঃ আরমান মিয়া, মোঃ জামিল মিয়া, মোসাঃ রিনা খাতুন, মোসাঃ সেলিনা আক্তার, মোসাঃ হেনা আক্তার, স্থানীয় ওয়ার্ড মেম্বার মোঃ রিয়াজ উদ্দিন ফালান এবং মোঃ আনোয়ার হোসেন।

আদালতে বাদী পক্ষে নিয়োজিত ছিলেন অ্যাডভোকেট মোঃ শাহরিয়ার শফিক।

বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান বাদীর আইনজীবী শাহরিয়ার শফিক। তিনি বলেন, সাভারের আমিন বাজারের নরসিংহপুরে অবস্থিত – ৭.৬৫ শতাংশ জমি ভুয়া দলিল ও ওয়ারিশ সনদ ব্যবহার করে স্থানীয় প্রভাবশালী মহলের দ্বারা কৃত অবৈধ নামজারী ও জমি আত্মসাতের দায়ে বাদী হয়ে ঢাকার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন।

বাদীর আইনজীবী বলেন, সংশ্লিষ্ট আমলী আদালত বরাবর স্থানীয় প্রভাবশালী মোট ১১ জন ব্যক্তিকে আসামী করে তাদের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ সহ নালিশ আকারে আদালতে উপস্থাপন করলে সংশ্লিষ্ট আদালতের বিচারক মামলাটি তদন্তের জন্য এসএসপি, সিআইডি কে আগামী ২০ জানুয়ারির মধ্যে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণের আদেশ প্রদান করেছেন।

অ্যাডভোকেট শাহরিয়ার শফিক বলেন, উল্লেখিত আসামীগণের নামে সরকারী সম্পত্তি রেজিস্ট্রেশন করণের মাধ্যমে আত্মসাৎ এর পূর্ব অনেক অভিযোগ রয়েছে। এছাড়াও তাদের পেশী শক্তির কারণে ভুক্তভোগী ব্যক্তিগণ থানা হতেও সহায়তা না পাওয়ার ব্যপক অভিযোগ রয়েছে।