গুলশান ক্লাবের পরিচালক হলেন প্রথম নারী ব্যারিস্টার
ব্যারিস্টার সুমাইয়া আজিজ

গুলশান ক্লাবের পরিচালক হলেন প্রথম নারী ব্যারিস্টার

রাজধানীর অভিজাত গুলশান ক্লাব লিমিটেডের পরিচালক নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ। ক্লাবটির ইতিহাসে তিনি প্রথম নারী ব্যারিস্টার হিসেবে পরিচালক নির্বাচিত হয়েছেন।

গত শনিবার (২৩ ডিসেম্বর) দিনব্যাপী গুলশান ক্লাবে উৎসবমুখর পরিবেশে ১ হাজার ৯৬ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এরমধ্যে সর্বাধিক ৭৫০ ভোট পেয়ে পরিচালক নির্বাচিত হন ব্যারিস্টার সুমাইয়া আজিজ। আর ১১ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদের সভাপতি নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার রশিদ।

ক্লাবটির পরিচালক নির্বাচিত হওয়ার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে ব্যারিস্টার সুমাইয়া আজিজ বলেন, ক্লাবের সদস্যরা আমাকে যে সম্মান দেখিয়েছেন তার কৃতজ্ঞতা প্রকাশের ভাষা নেই। আমি এতটুকু বলতে পারি ক্লাবের যেকোনো সদস্যের, বিশেষ করে নারী সদস্যদের সব ধরনের আইনি সেবা দেয়ার জন্য নিজেকে নিবেদিত রাখব।

ব্যারিস্টার সুমাইয়া আজিজ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী হওয়ার পাশাপাশি তিনি সুনামধন্য আইনি পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান লিগ্যাল ক্যাপিটালের ম্যানেজিং পার্টনার। সেই সঙ্গে বসুন্ধরা গ্রুপসহ বাংলাদেশের সুনামধন্য বিভিন্ন কোম্পানি ও বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দূতাবাসের আইন পরামর্শক হিসেবে নিয়োজিত আছেন।

তিনি রাজধানীর অভিজাত ঢাকা ক্লাব, বনানী ক্লাব, গুলশান ক্লাব, পূর্বাচল ক্লাবের সদস্য। এছাড়াও বনানী ক্লাবের অন্যতম আইনজীবী। দেশের সকল ক্লাব সদস্যদের ঘরোয়া বিনোদন হাউজিং ও কার্ড খেলার জন্য সুপ্রিম কোর্টে আইনি লড়াই করে তিনি সফল হন।

তার বাবা ডক্টর আজিজুর রহমান সরকারের সাবেক সচিব ও মা সাবিহা সুলতানা রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার ছিলেন। এখন তারা অবসর জীবনযাপন করছেন।

উল্লেখ্য, গুলশান ক্লাব ১৯৭৮ সালের ডিসেম্বর মাসে স্থানীয় ব্যক্তিদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। পরে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে গুলশান ক্লাব লিমিটেড নামে এটি নিবন্ধিত হয়। কিছু ব্যতিক্রম ছাড়া সাধারণত ঢাকা শহরের গুলশান, বনানী ও বারিধারা এলাকার বাসিন্দাগণই এ ক্লাবের সদস্য।