চতুর্থ দিনের মতো ‘আদালত বর্জন’ কর্মসূচি পালন করেছে বিএনপি সমর্থিত আইনজীবীরা

গণতন্ত্র ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা এবং বিচারের নামে অবিচার বন্ধের দাবিতে বিএনপি, জামায়াত ও সরকারবিরোধী আইনজীবীদের ‘আদালত বর্জন’ কর্মসূচি চতুর্থ দিনের মতো চলছে।

আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ৯টা থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে কয়েকশ আইনজীবী অবস্থান নিয়ে আদালত বর্জন কর্মসূচি পালন করছেন। এছাড়াও আইনজীবীদের মাঝে তারা আদালত বর্জনের লিফলেট বিতরণ করেন এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও শ্রম আদালতের রায়ে ছয় মাসের দণ্ডপ্রাপ্ত নোবেলজয়ী ড. ইউনূসের ছবি সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে বসে ও দাঁড়িয়ে চলছে কর্মসূচি পালন করছেন আইনজীবীরা।

কর্মসূচিতে অংশ নেওয়া আইনজীবীদের দাবি, সাধারণ আইনজীবীরা তাঁদের এই বর্জন কর্মসূচি গ্রহণ করেছে এবং তাঁরা আদালতের কার্যক্রমে অংশ নেয়নি। ফলে আদালত বর্জন কর্মসূচি সফল হয়েছে।

গত ২৭ ডিসেম্বর এই কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। ১-৭ জানুয়ারি আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগসহ সারাদেশে আদালত বর্জনের ঘোষণা দেন তারা। পরে ৩১ ডিসেম্বর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে একই কর্মসূচির ঘোষণা দেয় জামায়াতে ইসলামী সমর্থিত আইনজীবীদের সংগঠন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল।

এসব দাবিতে বিএনপি ঐক্যফ্রন্টভুক্ত অ্যাডহক কমিটি প্রধান বিচারপতির কাছে আদালত বর্জনের চিঠি দেন। নির্বাচনের আগে কর্মদিবসে বিএনপির আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি চলছে।