আইন পেশায় ফিরলেন সদ্য সাবেক তিন মন্ত্রী

আইন পেশায় ফিরলেন সদ্য সাবেক তিন মন্ত্রী

দীর্ঘদিন সরকারি দায়িত্ব পালন শেষে আইনজীবীদের পরিচিত পোশাকে সুপ্রিম কোর্টে মামলা পরিচালনার জন্য ফিরেছেন আওয়ামী লীগ সরকারের সদ্য সাবেক তিন মন্ত্রী। তারা হলেন, অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন, অ্যাডভোকেট শ ম রেজাউল করিম ও অ্যাডভোকেট মাহবুব আলী। তারা তিনজনই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক।

আজ রবিবার (১৪ জানুয়ারি) সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চেম্বারে আড্ডায় মেতে ওঠেন সরকারের সদ্য সাবেক তিন মন্ত্রী। এসময় তাদের সাথে দেখ করতে আসেন সহকর্মী আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজনের চেম্বারে সাবেক তিন মন্ত্রী আড্ডা দিচ্ছিলেন। সেখানেই তারা মুখোমুখি হন সাংবাদিকদের।

আইন পেশায় ফেরা নিয়ে মন্ত্রীরা বলছেন, দীর্ঘদিন আইন পেশায় থেকেই মাঝে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশনা দিয়েছেন সেভাবেই তারা দায়িত্ব পালনের চেষ্টা করেছে। এখন তারা দায়িত্বে নেই, তবে যারা তাদের স্থলাভিষিক্ত হয়েছেন তারাও রাজনৈতিকভাবে পরিপক্ক। নতুন মন্ত্রীরাও ভালো করবেন এবং মন্ত্রণালয়ের কাজকে এগিয়ে নিয়ে যাবেন এমন প্রত্যাশা সদ্য সাবেকদের।

এতদিন নিজেদের প্রিয় প্রাঙ্গণ সুপ্রিম কোর্টকে অনেক ‘মিস করেছেন’ জানাতেও ভুললেন না তারা। সাবেক তিন মন্ত্রী বলেন, মন্ত্রী থাকাকালীন সময়েও আইনপেশা, সুপ্রিম কোর্ট অনেক মিস করেছি। আজ থেকে আবারও চিরচেনা জায়গায় ফিরে এলাম। সবাইকে দেখে খুব ভাল লাগছে।

এখন থেকে আইনজীবী বন্ধুদের সঙ্গে, সাংবাদিকদের সঙ্গে প্রাণবন্ত আড্ডা হবে বলেও আশা প্রকাশ করেন তারা।

সাবেক রেলমন্ত্রী ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী নূরুল ইসলাম সুজন এবারও পঞ্চগড়-২ সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এবার মন্ত্রী না থাকায় আইন পেশা পরিচালনায় বাধা নেই। তাই আজ সকালেই চলে এসেছেন সুপ্রিম কোর্টের নিজ চেম্বারে।

এদিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সিনিয়র আইনজীবী শ ম রেজাউল করিম বিগত সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ও পরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। মন্ত্রিত্বের সময়টা আইন পেশা থেকে দূরে ছিলেন তিনি।

পাশাপাশি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিনিয়র আইনজীবী মাহবুব আলী বিগত সরকারের আমলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হতে পারেননি এই আইনজীবী। তিনিও ফিরে এলেন আইন পেশায়।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠার পর সরকার গঠন করেছে আওয়ামী লীগ। কিন্তু নতুন সরকারের মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তনের ফলে পুরোনো মন্ত্রিসভার ১৪ জন মন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী এবং ২ জন উপমন্ত্রী তাদের দায়িত্ব থেকে বাদ পড়েন, হারান মন্ত্রিত্ব।

নির্বাচনের দুদিন পর অর্থাৎ বুধবার (১০ জানুয়ারি) রাতে সচিবালয়ে নতুন মন্ত্রিসভার তালিকা সাংবাদিকদের জানিয়ে দেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এই তালিকায় স্থান পাননি বিদায়ী মন্ত্রিসভার ২৮ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। বাদ পড়াদের মধ্যে আছেন ১৪ জন মন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী এবং ২ জন উপমন্ত্রী।