সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে কি না, রায় কাল
সুপ্রিম কোর্ট, বাংলাদেশ

আইনজীবী মায়ের কাছে থাকবে সন্তান, সপ্তাহে দুই দিন সময় কাটাতে পারবে বাবা

রাজধানীর উত্তরায় আইনজীবী মায়ের কাছে থাকবে ছয় বছর বয়সী কন্যা সন্তান। আর গ্রিন রোডের বাসিন্দা ব্যবসায়ী বাবা এস এম ফাহাদ কামাল সপ্তাহে দুই দিন সন্তানের সঙ্গে ঘোরাফেরা ও একান্তে সময় কাটাতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি ড. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে শিশুর বাবার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফারজানা শিলা। শিশুর মায়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও ব্যারিস্টার সজীব মাহমুদ আলম।

ব্যারিস্টার ফারজানা শিলা বলেন, ২০১৫ সালে রাজধানীর গ্রিন রোডের বাসিন্দা ব্যবসায়ী এস এম ফাহাদ কামাল ও উত্তরার বাসিন্দা এক আইনজীবীর মধ্যে বিয়ে হয়। ২০১৭ সালে এই দম্পত্তির একটি কন্যা সন্তান জন্মদান হয়।

২০২২ সালে তাদের মধ্যে ডিভোর্স হয়ে যায়। একপর্যায়ে সন্তানকে দেখতে না দেওয়ার অভিযোগে বাবা ফাহাদ কামাল ঢাকার পারিবারিক আদালতে মামলা দায়ের করেন।

তিনি বলেন, মামলার শুনানি নিয়ে গত বছরের ২৩ নভেম্বর আদালত সপ্তাহে দুই দিন বাবাকে সন্তানের সঙ্গে দেখা করার অনুমতি দেন। এই আদেশের বিরুদ্ধে জেলা জজ আদালতে আপিল করেন শিশুর আইনজীবী মা।

শিশুর বাবার আইনজীবী বলেন, জেলা জজ আদালত বাবাকে সন্তানের সঙ্গে দেখার করার সুযোগ কমিয়ে দেন। মায়ের উপস্থিতিতে উত্তরা গিয়ে সন্তানের সঙ্গে দেখা করে আসতে আদেশ দেওয়া হয়।

এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে সিভিল রিভিশন দায়ের করেন বাবা। ২০২৩ সালের ২৭ ডিসেম্বর হাইকোর্ট পারিবারিক আদালতের আদেশ বহাল রাখেন।

তিনি আরও বলেন, হাইকোর্টের এই আদেশ বাতিল চেয়ে মা আবারও আবেদন করেন। আজ শুনানি হয়। শুনানি শেষে হাইকোর্ট আদেশে বলেন যে, সপ্তাহে দুই দিন বাবা সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন।

বাবা সন্তানকে উত্তরার বাসা থেকে নিয়ে এসে ৫ ঘণ্টা সময় কাটাবেন। ৫ ঘণ্টা শেষ হলে বাবা সন্তানকে মায়ের উত্তরা বাসায় পৌঁছে দিয়ে আসবেন।