'বার-বেঞ্চের মধ্যে পারষ্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগীতা থাকলে বিচারিক প্রক্রিয়া সহজতর হয়'

‘বার-বেঞ্চের মধ্যে পারষ্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগীতা থাকলে বিচারিক প্রক্রিয়া সহজতর হয়’

বার ও বেঞ্চের মধ্যে পারষ্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগীতা থাকলে বিচারিক প্রক্রিয়া অনেক সহজতর হয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমদ ভূঞা।

জেলা ও দায়রা জজ আদালত সম্মেলন কক্ষে সোমবার (১৯ ফেব্রুয়ারি) চট্টগ্রামের সিনিয়র জেলা ও দায়রা জজের সাথে জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদ এক সৌজন্য সাক্ষাতে মিলিত হলে আজিজ আহমদ ভূঞা উপর্যুক্ত মন্তব্য করেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা জজ মুহাম্মদ রবিউল আউয়াল, অতিরিক্ত জেলা জজ মোহাম্মদ সরওয়ার আলম, যুগ্ম জেলা জজ মো. খাইরুল আমীন, যুগ্ম জেলা জজ আবু সালেম মোহাম্মদ নোমানসহ আইনজীবী সমিতির সভাপতি মো. নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ আবদুল কাদের, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মাহফুজুর রহমান খান, সহসাধারণ সম্পাদক মো. কাশেম কামাল, অর্থ সম্পাদক কাজী মো. আশরাফুল হক আনসারী (জুয়েল), পাঠাগার সম্পাদক আহমেদ কবির (করিম), সাংস্কৃতিক সম্পাদক মারুফ মো. নাজেবুল আলম, ক্রীড়া সম্পাদক হাবিবুর রহমান, তথ্য ও প্রযুক্তি অভিজিত ঘোষ, নির্বাহী সদস্য যথাক্রমে আবদুল্লাহ আল ফাহাদ, ইমরান হোসাইন চৌধুরী, মিটুন দাশ, মো. হাবিবুর রহমান, মো. নাসিমুল আবেদীন চৌধুরী (রায়হান), শাহ ইমতিয়াজ রেজা চৌধুরী নিশান, মো. ফখরুল ইসলাম গালিব, নুর হোসেন, মোহাম্মদ শাকিল, মো. আবু কাউছার পন্নী, আয়শা আকতার সানজি প্রমুখ।

সৌজন্য সাক্ষাতে আইনজীবী নেতৃবৃন্দের উদ্দেশ্য জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূঞা বলেন, একটি সফল রাষ্ট্র সুন্দর করে গড়ে তুলতে বিচার বিভাগের দায়িত্ব অপরিসীম। বার ও বেঞ্চের মধ্যে পারষ্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগীতা থাকলে বিচারিক প্রক্রিয়া অনেক সহজতর হয়।

তিনি আরও বলেন, বার ও বেঞ্চের মধ্যে সৌহাদ্যপূর্ণ সর্ম্পক স্থাপনের পাশাপাশি বর্তমান কমিটি আইনজীবীদের মান, মর্যাদা ও স্বার্থ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস। আমি আশা রাখি বর্তমান কমিটি নিজ নিজ দায়িত্ববোধ থেকে বিচার বিভাগের তথা এদেশের জনগণের প্রতি যথাসাধ্য ভূমিকা রাখবেন।