হুইপের মামলায় বরখাস্ত পুলিশ কর্মকর্তার ৫ লাখ টাকা জরিমানা
সাইবার ট্রাইব্যুনাল, ঢাকা

বিএনপি নেতা মিনুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা খারিজ

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার গ্রহণ করার মতো উপাদান না থাকায় তা খারিজ করে দিয়েছেন ট্রাইব্যুনাল।

আজ সোমবার (২৪ জুলাই) ঢাকার বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পেশকার শামীল আল মামুন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টকশোতে এনামুল হককে শিবিরের সাবেক সভাপতি বলায় মিনুর বিরুদ্ধে এ মামলা করেন রাজশাহী-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। রোববার (২৩ জুলাই) ঢাকার বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জুলফিকার হায়াতের আদালতে বাদী হয়ে মামলাটি করেন এমপি এনামুল হক।

মামলায় ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (২) ও ২৯ (১) ধারায় অভিযোগ আনা হয়। মামলা গ্রহণের মতো কোনো উপাদান না থাকায় আদালত তা খারিজ করে দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ১৯ জুলাই রাত ১টার সময় ও পরের দিন সকাল ৯টা ৪৫ মিনিটে প্রচারিত একটি টেলিভিশন চ্যানেলের টকশোতে মিজানুর রহমান মিনু বলেন, ‘এনামুল সাহেব বাগমারার। জীবনে ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ কিছুই করতে দেখিনি। বরং বগুড়ায় যখন পড়াশোনা করত তখন শিবিরের প্রেসিডেন্ট ছিল।’

এ ধরনের বিতর্কিত বক্তব্য দেয়ায় বাগমারা আওয়ামী লীগ সভাপতি এমপি এনামুল হকের ব্যাপকমাত্রায় মানহানি ও সমাজে মর্যাদাহানি হয়েছে বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়।