প্যানেল আইনজীবী নেবে সেতু মন্ত্রণালয়
আইনজীবী (প্রতীকী)

বিচারকদের সম্পদের হিসাব দাখিলের সময়সীমা বাড়ল

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) সম্পদের হিসাব প্রদানের সময় বাড়িয়েছে সরকার।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ থেকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য আরও ১০ দিন সময় বৃদ্ধি করে আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়া সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কররমকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী দাখিলের সময়সীমা আরো ১০ কার্যদিবস বর্ধিত করা হল।

এর আগে গত ১৩ আগস্ট এক প্রজ্ঞাপনে বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের সম্পদের হিসাব তলব করে সরকার।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, বিচার বিভাগের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের লখ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কররমকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী পত্র জারির ১০ কার্যদিবসের মধ্যে সংযুক্ত ফরম অনুযায়ী এ বিভাগে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

বিষয়টি নিশ্চিত করে পরদিন ১৪ আগস্ট সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, আগামী ১০ কর্মদিবসের মাঝে সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের দেশে বিদেশে অবস্থিত স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব বিবরণী দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

ড. আসিফ নজরুল বলেন, “সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে”ই এ নির্দেশ দেওয়া হয়েছে।