প্রহসনের নির্বাচন পরিচালনার অভিযোগে সাবেক ৩ সিইসি'র বিরুদ্ধে মামলা

প্রহসনের নির্বাচন পরিচালনার অভিযোগে সাবেক ৩ সিইসি’র বিরুদ্ধে মামলা

প্রহসনের নির্বাচন আয়োজন ও অনির্বাচিত ব্যক্তিদের সংসদ সদস্য ঘোষণা করার অভিযোগে তিন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ, কে এম নুরুল হুদা ও কাজী হাবিবুল আউয়ালসহ ১৮ জনের নাম উল্লেখ করে চট্টগ্রাম আদালতে নালিশি মামলা (সিআর) হয়েছে।

আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালতে মামলাটি করা হয়।

এতে বিবাদী করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের‍, সাবেক নির্বাচন কমিশনার আবু হাফিজ, মোহাম্মদ আব্দুল মোবারক, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. জাভেদ আলি, মো. শাহনেওয়াজ, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী, মো. আলমগীর, আনিছুর রহমান, বেগম রাশিদা সুলতানা ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। এ ছাড়া মামলায় নির্বাচন কমিশনের সাবেক সচিব হেলাল উদ্দিন আহমেদ ও বর্তমান সচিব জাহাঙ্গীর আলমকেও বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন: আইন কমিশনের পরামর্শক সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে মোহাম্মদ হোসেন

মামলার বিষয়টি নিশ্চিত করে বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কফিল উদ্দিন বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে সহকারী কমিশনার পদমর্যাদার নিচে নয় এমন কোনো কর্মকর্তাকে দিয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনারকে নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, বিবাদীরা দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সময় দায়িত্বে ছিলেন। তারা জনগণের ভোটবিহীন প্রহসনের নির্বাচন অনুষ্ঠিত করে অনির্বাচিত ব্যক্তিদের সংসদ সদস্য ঘোষণা করেছেন।