আরটিভি ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটকে আইনি নোটিশ

আরটিভি ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটকে আইনি নোটিশ

বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘ইনডেমনিটি’ নামক একটি মঞ্চ নাটকে নেতিবাচকভাবে উপস্থাপন, রচনা, অভিনয় ও প্রচারণার অভিযোগে আরটিভি কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

শহীদ জিয়ার অনুসারীদের পক্ষে সংক্ষুব্ধ হয়ে আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মীর হালিম এই আইনি নোটিশ পাঠিয়েছেন।

আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও অভিনেত্রী তারানা হালিম, অভিনেতা সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক, নাটকের পরিচালক মান্নান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও তথ্য সচিবকে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশদাতা অ্যাডভোকেট মীর হালিম বলেন, ইনডেমনিটি নাটকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে যে ভুল ও মানহানিকর তথ্য উপস্থাপন করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ যেসব প্রচার মাধ্যমে এ সংক্রান্ত তথ্য ও ভিডিও রয়েছে তা সরিয়ে নিতে হবে। ভবিষ্যতে এ ধরণের কাজে বিরত থাকতে হবে এবং প্রকাশ্যে জনসম্মুখে ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় আদালতে যথাযথ আইনি প্রক্রিয়া গ্রহণ করা হবে।

আরও পড়ুন: আরও এক মামলায় গ্রেপ্তার বিচারপতি মানিক

তিনি বলেন, বাংলাদেশে বহু দলীয় গণতন্ত্রের প্রবক্তা ও জনপ্রিয় দল বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমকে ইনডেমনিটি নাটকের আড়ালে নেতিবাচক উপস্থাপনা হাজারো মানুষের সঙ্গে তাকে ব্যথিত করেছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতাকর্মী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য এবং শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একনিষ্ঠ অনুসারীদের পক্ষ থেকে সংক্ষুব্ধ হয়ে তিনি এই আইনি নোটিশ প্রেরণ করেছেন।

১৯৭৫ সালে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর তৎপরবর্তী রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদের জারি করা দায়মুক্তি অধ্যাদেশের সঙ্গে জিয়াউর রহমানকে জড়িয়ে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর বিকেল ৫টায় প্রচারিত হয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে রচিত মঞ্চ নাটক ইনডেমনিটি।

এই নাটকের মাধ্যমে রাজনৈতিক হীন স্বার্থ চরিতার্থ করার উদ্দেশে জিয়াউর রহমানের দেশপ্রেম ও নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করতে তাকে মানহানিকরভাবে উপস্থাপন করা হয়েছে। যা অসত্য এবং ইতিহাসকে বিকৃতির সামিল।

নাটকটির রচয়িতা ও পরিচালক মান্নান হীরার পত্রিকায় প্রকাশিত কলাম থেকে বোঝা যায় ইনডেমনিটি অধ্যাদেশের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, এই মঞ্চ নাটকটি পরিবেশন করে। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম ও টেলিভিশন টকশোতে এ বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম (জিয়াউর রহমানকে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন), ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ নাটকে জিয়াউর রহমানকে ইতিহাস বিকৃত করে রাজনৈতিক হীন উদ্দেশ্যে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম ও অভিনেতা সাজু খাদেমসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালতে মামলার আবেদন করেছিলেন কিন্তু তৎকালীন আদালত তা খারিজ করে দিয়েছিল।

ছাত্র-জনতার অভ্যুত্থানের ফলে পরিবর্তিত পরিস্থিতিতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে মানহানির ন্যায় বিচার পাবেন বলে নোটিশ দাতা ও সংশ্লিষ্ট সবাই আশা করেন।