১২ তলা সুপ্রিম কোর্ট ভবন নির্মাণের উদ্যোগ সরকারের; প্রকল্প অনুমোদন

সুপ্রিম কোর্টের কার্যক্রমে গতি আনতে ১২ তলা ভবন নির্মাণে উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে মামলা পরিচালনা ও বিচারপতিদের সহায়ক কর্ম পরিবেশ নিশ্চিত হবে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা।

সরকারি অর্থায়ন থেকে এর পুরোটাই বহন করা হয়। আগামী ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় এ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভা শেষে এ বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জানা গেছে, সুপ্রিম কোর্ট দেশের সর্বোচ্চ আদালত। এটি একই সঙ্গে প্রধান বিচারপতি ও দুই ডিভিশনের বিচারপতির কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে হাইকোর্ট ডিভিশনের নিম্ন আদালতে মামলার সংখ্যা বৃদ্ধি এবং সংশ্লিষ্ট অফিসগুলোতে পর্যাপ্ত স্থান না থাকায় প্রয়োজনীয় কাগজপত্র মাটিতে স্তূপ করে রাখা হয়েছে। এতে নানা সমস্যায় পড়তে হচ্ছে।

এছাড়া বেশিরভাগ বিচারপতির নিজস্ব চেম্বার নেই। ফলে নিয়মিত এজলাস পরিচালনা ব্যহৃত হচ্ছে। এ সংকট মোকাবেলায় নতুন ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রকল্পটির আওতায় একটি ১২ তলা ভবন, দুই তলা সাব স্টেশন ভবন নির্মাণ, জেনারেট, এয়ারকুলার, বিদ্যুৎ সাব স্টেশনসহ আবসবাবপত্র কেনা হবে।