নীলস বাংলাদেশের উদ্যোগে জাতীয় আইনি বিতর্ক উৎসব অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২২ ডিসেম্বর, ২০১৯ ১২:০৪ অপরাহ্ণ

‘আনফোল্ড লজিক, আনহোল্ড জাস্টিস’ প্রতিপাদ্যে আইনের শিক্ষার্থীদের আন্তর্জাতিক সংগঠন দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস (নীলস)- বাংলাদেশের উদ্যোগে ‘ওয়েল গ্রুপ- নীলস বাংলাদেশ ন্যাশনাল লিগ্যাল ডিবেট চ্যাম্পিয়নশিপ-২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শুক্রবার (২০ ডিসেম্বর) প্রতিযোগিতাটির সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ওয়েল গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সিরাজুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী জেলার অ্যাডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী এবং ট্যাক্সেস অ্যাপলেইট ট্রাইব্যুনাল চট্টগ্রাম বেঞ্চের সদস্য জনাব সৈয়দ মুহাম্মদ আবু দাউদ।

অতিথিরা বলেন, ‘যুক্তি ও আইনের মধ্যে সমন্বয় করে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হবে। আইনি বিতর্ক নতুন একটি ধারণা যা অংশগ্রহণকারীদের যুক্তি ও আইনের মধ্যে পার্থক্য বুঝতে সহায়তা করবে। এ ধরনের বিতর্ক শিক্ষার্থীদের যুক্তি-তর্কে দক্ষতা বাড়ায়।’

এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করায় নীলসকে অতিথিরা বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

আইনের শিক্ষার্থী ফাহমিদা বশর প্রেমা ও ফারহাত ইসলামের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন- নীলস বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি নাসরিন সুলতানা, বর্তমান সভাপতি মো. মামুন, সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ, কোষাধ্যক্ষ সুশান্ত সরকার।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিচারকের দায়িত্ব পালন করেন- বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের প্রভাষক মো. রিদুয়ানুল হক, প্রভাষক সিদরাতুল মুনতাহা তৃনা, রাকিবুল হাসান শান্ত, তাসনিম ওয়াসিক ও কফিল চৌধুরী।

সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষার্থীদের ১৮টি বিতর্ক দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এবং রানার্স আপ হয় চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট।

প্রতিযোগিতায় সেরা বিতার্কিক হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী শুভ। ডিবেটার অব ফাইনাল হন তাসিমুল হক। প্রতিযোগিতা শেষে অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেন।