নুসরাত ফারিয়া
নুসরাত ফারিয়া

আইনে স্নাতক ডিগ্রি নিলেন নুসরাত ফারিয়া, আছে আইনজীবী হওয়ার পরিকল্পনা

ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি নিলেন চিত্রনায়িকা, গায়িকা নুসরাত ফারিয়া। ভবিষ্যতে আইনজীবী হওয়ার পরিকল্পনাও রয়েছে এই অভিনেত্রীর।

এক ফেইসবুক পোস্টে ফারিয়া যুক্তরাজ্যের এ বিশ্ববিদ্যালয়ের ‘ব্যাচেলর অব ল’ ডিগ্রি পাওয়ার কথা জানান। তাঁর ভেরিফাইড ফেববুক অ্যাক্যাউন্ট থেকে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় করা ওই পোস্টে তিনি জানিয়েছেন দ্বিতীয় বিভাগ পেয়ে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এজন্য তিনি বেশ উচ্ছ্বাসও প্রকাশ করেন।

এর আগে, ২০১৮ সালে আইন বিষয়ে ভর্তি হন তিনি। চার বছর পর এ ফল নিয়ে স্নাতক সম্পন্ন করলেন। আগামীতে বার কাউন্সিলের পরীক্ষার দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

ভক্তদের সুখবরটি জানিয়ে ফেইসবুক পোস্টে ফারিয়া লেখেন, “আল্লাহ আমার প্রার্থনা শুনেছেন। আজ আমার ও পরিবারের জন্য আনন্দঘন একটি দিন। এ যাত্রা সফল করার জন্য শিক্ষকদের ধন্যবাদ জানাই; আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমার জন্য প্রার্থনা করবেন।”

প্রসঙ্গত, ইউনিভার্সিটি অব লন্ডনে দুই উপায়ে পড়াশোনা করেন শিক্ষার্থীরা। এর একটি গ্লোবাল, আরেকটি লোকাল (নিজের দেশ থেকে)। ঢাকায় কয়েকটি নিবন্ধিত কেন্দ্র থেকে ‘ডিসটেন্স লার্নিংয়ের’ মাধ্যমে দেশ থেকেই ইউনিভার্সিটি অব লন্ডনের উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ পান শিক্ষার্থীরা।

নুসরাত ফারিয়ার ক্যারিয়ার শুরু হয় রেডিও জকি ও উপস্থাপক হিসেবে। ২০১৫ সালে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় ‘আশিকী’ চলচ্চিত্রের মধ্য দিয়ে নায়িকা হিসেবে আবির্ভূত হন তিনি।

এরপর ‘হিরো ৪২০’, ‘বাদশা-দ্য ডন’, ‘বস-টু’, ‘ধ্যাততেরিকি’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন ফারিয়া।

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের দৃশ্যধারণ শেষ করলেন তিনি; সিনেমায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করছেন ফারিয়া।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য বড় আয়োজনের সিনেমাটি পরিচালনা করছেন শ্যাম বেনেগাল।

চলচ্চিত্রের পাশাপাশি গানেও সরব ফারিয়া। ‘পটাকা’ ‘আমি থাকতে চাই’ ও ‘হাবিবি’সহ কয়েকটি গানে কণ্ঠ দেন তিনি।