অবশিষ্ট ৮ জেলার অধস্তন আদালতে মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপনের নির্দেশ
আইন মন্ত্রণালয়

জেলা জজ পদে পদোন্নতির শর্ত শিথিল

জেলা ও দায়রা জজ পদে পদোন্নতির শর্ত শিথিল করেছে সরকার। বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে শর্ত শিথিল করে আদেশ জারি করা হয়।

এখন জেলা জজ পদে পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারক পদে এক বছরের অভিজ্ঞতাসহ মোট ১৫ (পনের) বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) তা গেজেট আকারে প্রকাশিত হয়।

‘বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা-বিধান এবং চাকরির অন্যান্য শর্তাবলী) বিধিমালা, ২০০৭’-তে জেলা জজ পদে পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারক পদে দুই বছরের অভিজ্ঞতাসহ মোট ১৫ (পনের) বছরের চাকরির অভিজ্ঞতার কথা বলা হয়েছে।

ক্রান্তিকালীন সাময়িক ব্যবস্থা হিসেবে এক বছরের জন্য জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারক পদে পদোন্নতি দিতে শর্ত শিথিল করা হয়েছে বলে উপসচিব (প্রশাসন-১) মাহবুবার রহমান সরকার স্বাক্ষরিত আদেশে উল্লেখ করা হয়েছে।

বিধিমালার বিধি-৪ এ জনস্বার্থে যোগ্যতা শিথিল করে পদোন্নতির সুযোগ রাখা হয়েছে।

জানা গেছে, অনেক বিচারককে চাকরি জীবনে দীর্ঘ সময় প্রেষণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে দায়িত্ব পালন করতে হয়। ফলে অনেকেরই ১৫ বছরের বিচারিক অভিজ্ঞতার শর্ত পূরণ হয় না। এ কারণে শর্ত শিথিলের প্রয়োজনীয়তা দেখা দেয়।

গত ১২ ডিসেম্বর দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সভাপতিত্বে ফুল কোর্ট সভায় জজ পদে পদোন্নতির ক্ষেত্রে বিচারিক কাজে অভিজ্ঞতার শর্ত শিথিলের প্রস্তাব অনুমোদন করা হয়।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম