বাংলাদেশ সুপ্রিম কোর্ট

রূপনগর খালের চারপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

রাজধানীর রূপনগর খালের পাশে অবৈধ স্থাপনা এক মাসের মধ্যে উচ্ছেদ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। খালের মূল নকশা ঠিক রেখে জনসাধারণের চলাচলের জন্য (ওয়াকওয়ে) রাস্তা রাখারও নির্দেশ দিয়েছেন আদালত।

আজ রোববার (২১ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

একইসঙ্গে আদালতের এ আদেশ বাস্তবায়ন হয়েছে কি-না সে বিষয়ে আগামী ২৫ ফেব্রুয়ারি গৃহায়ণসহ সংশ্লিষ্টদের প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

এর আগে গত ২১ নভেম্বর রূপনগর খাল নিয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেন ঢাকার জেলা প্রশাসন।

দাখিল করা প্রতিবেদনে বলা হয়, বারবার দখলমুক্ত করা হলেও আবারো অবৈধ দখলদারদের কবলে চলে যাচ্ছে ঢাকার খালগুলো। অবৈধ দখলদারদের ঠেকাতে রাজধানীর খালগুলো খনন করে বৃক্ষরোপণসহ ওয়াক-ওয়ে নির্মাণের সুপারিশ করে ঢাকা জেলা প্রশাসন। রূপনগর খাল নিয়ে প্রতিবেদনে বলা হয়, রূপনগর খালটি দু’টি অংশে বিভক্ত।

গত অক্টোবর মাসে একটি জাতীয় দৈনিকে ‘ঢাকার খালে ২৪৮ দখলদার’ এবং ‘রূপনগর খাল নিয়ে কুৎসিত কর্মকাণ্ড’ শীর্ষক শিরোনামে দু’টি প্রতিবেদন প্রকাশিত হয়। এসব প্রতিবেদন আমলে নিয়ে গত ২৬ অক্টোবর হাইকোর্ট এক আদেশে এসব খাল অবৈধ দখলমুক্ত করতে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে ঢাকার জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম