অবসরে গেলেন হাইকোর্টের দুই বিচারপতি

বয়স পূর্ণ হওয়ায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. ফজলুর রহমান ও বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন বুধবার অবসরে গেছেন। প্রজ্ঞাপন অনুযায়ী, এই দুইজন বিচারপতির অবসর গ্রহণের তারিখ ২০১৮ সালের ৩১ জানুয়ারি।

অবসরপ্রাপ্ত দুই বিচারপতিকে বিদায় সংবর্ধনা দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইট অনুযায়ী, বিচারপতি মো. ফজলুর রহমান ও বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন ১৯৫১ সালের পহেলা ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ফজলুর রহমান ১৯৭৮ সালের ১৮ নভেম্বর নিম্ন আদালতে মুনসেফ হিসেবে যোগদান করেন। ২০০৬ সালের ২৩ আগস্ট তাকে হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়।

অপরদিকে ১৯৭৭ সালে জেলা আদালতে আইনজীবী হিসেবে পেশা শুরু করেন বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন। এরপর তিনি ১৯৮২ সালে হাইকোর্ট বিভাগ ও ২০০১ সালে আপিল বিভাগে আইন পেশা পরিচালনার জন্য তালিকাভুক্ত হন। ২০০৯ সালের ৩০ জুন হাইকোর্ট বিভাগে দুইবছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। ২০১১ সালের ৬ জুন তাকে হাইকোর্টে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের একজন বিচারপতি ৬৭ বছর বয়স পর্যন্ত দায়িত্ব পালন করতে পারেন।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম