আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ফাইল ছবি)

‘৩২ ধারায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা হলে তার পক্ষে আমি বিনামূল্যে লড়বো’

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অনুসন্ধানী প্রতিবেদন করতে গিয়ে কোনো সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় ‘গুপ্তচরবৃত্তি’র মামলা হলে তার পক্ষে বিনা ফি-তে আমি লড়াই করব।

আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে ‘ল রিপোর্টার্স’ ফোরাম (এলআরএফ) আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

আনিসুল হক বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা সাংবাদিকদের জন্য করা হয়নি। তাহলে কেন আপনারা এটাকে নিজেদের ঘাড়ে নিচ্ছেন? আজ থেকে যতদিন আমি বেঁচে থাকবো ততদিনের মধ্যে কোনও সাংবাদিকের বিরুদ্ধে এই ধারার অধীনে মামলা হলে বিনা ফি-তে তার পক্ষে আমি আদালতে (মামলা পরিচালনা করতে) দাঁড়াবো।’

তিনি আরও বলেন, ‘ডিজিটাল ডিভাইস ব্যবহার করে যদি গুপ্তচরবৃত্তি হয় সেক্ষেত্রেই এই ধারা প্রযোজ্য। যেমন, রিজার্ভ ব্যাংকের টাকা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে লুট করা হয়েছে। এক্ষেত্রে কি আমরা ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করবো না? এসব ক্ষেত্রে বিচারের জন্যই তো এই ধারা রাখা হয়েছে।’

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের সব অপরাধ দণ্ডবিধি আইনে রয়েছে। তবে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে ওই অপরাধগুলো হলে তার বিচারের সুযোগ দণ্ডবিধিতে ছিল না। এখন ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সেসব অপরাধের বিচার হবে।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম