ছয় দিনেও উচ্চ আদালতে পৌঁছায়নি খালেদা জিয়ার মামলার নথি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার নিম্ন আদালতের মূল নথি গত ছয় দিনেও পৌঁছায়নি উচ্চ আদালতে। বিশেষ জজ আদালত ৫ এর বেঞ্চ সহকারী (পেশকার) মোকাররম হোসেনের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মোকাররম হোসেন বলেন, উচ্চ আদালতের আদেশ আমাদের কাছে এসে পৌঁছেছে। আদেশে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার মূল নথি উচ্চ আদালতে পাঠাতে। সে অনুযায়ী ১৫ দিনের মধ্যে আমরা মূল নথি উচ্চ আদালতে পাঠিয়ে দেবো। মূল নথি পাঠানোর আগে কিছু প্রক্রিয়ার মাধ্যমে পাঠাতে হয়, সে কাজগুলো চলছে।

কবে নাগাদ মূল নথি উচ্চ আদালতে পাঠানো হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, এই সপ্তাহের মধ্যে নথি পাঠানোর সম্ভাবনা খুবই কম। তবে কবে পাঠানো হবে সে বিষয়ে কিছু সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না। তবে খুব তাড়াতাড়ি মূলনথি উচ্চ আদালতে পাঠিয়ে দেওয়া হবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার মূল নথি ঢাকার বিশেষ জজ-৫ এর বিচারক আখতারুজ্জামানের আদালত থেকে পাঠানো হবে।

এর আগে, গত বৃহস্পতিবার (২২ফেব্রুয়ারি) আপিল আদালত থেকে নিম্ন আদালতের মূল নথি তলব করে হাইকোর্ট বিভাগ। ১৫ দিনের মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার মূল নথি উচ্চ আদালতে পাঠানোর কথা বলা হয়। তবে এখনও পর্যন্ত পৌঁছেনি মামলার নথি।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ড এবং তার বড় ছেলে তারেক রহমানসহ আরও ৫ জনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেজ জজ আদালত। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে গ্রেফতার করে রাজধানী পুরাতন কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। বর্তমানে তিনি সেখানেই রয়েছেন। এ মামলায় তার আপিল আবেদনটি হাইকোর্টে শুনানি হলেও নিম্ন আদালতের মূল নথি না পৌঁছায় এখনও কোনও সিদ্ধান্ত দেন নি আদালত।