চট্টগ্রামের ১০ আদালতে বিচারক সংকট, দুর্ভোগে বিচারপ্রার্থীরা

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৩ মার্চ, ২০১৮ ৫:২৪ অপরাহ্ণ
বিচারক (ছবি - প্রতীকী)

চট্টগ্রামের ১০ আদালতে বিচারক নেই দীর্ঘদিন ধরে। এছাড়া জেলা ও মহানগরের অন্য ৮১ আদালতে মামলা জমেছে দেড় লাখেরও বেশি। সীমাহীন এই মামলা জটে প্রায় বিপর্যস্ত এখানকার আদালত অঙ্গণ। এতে সীমাহীন দুর্ভোগে বিচারপ্রার্থীরা। বিচারক সংকটসহ অবকাঠামোগত দুর্বলতার কারণেই এই অবস্থার তৈরি হয়েছে বলে মনে করেন ভুক্তভোগীরা।

মহানগর ছাড়াও ১৬টি থানার বিচার কাজের জন্য ৯১ টি আদালত আছে চট্টগ্রামে। এর মধ্যে দ্রুত বিচার ট্রাইব্যুনাল, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালসহ গুরুত্বপুর্ণ ১০ টি আদালতে বিচারক নেই। ফলে মামলাজট লেগেই থাকে।

মামলাজটে বেহাল আদালতের ভেতর-বাইর। বিচার প্রত্যাশীদের দীর্ঘ সারি বারান্দা ছাড়িয়ে সিড়িতে গিয়ে ঠেকে। অতিরিক্ত ভিড়ে কখন কোন মামলার শুনানি চলছে অনেক সময় তার খবরও পান না বিচারপ্রত্যাশী থেকে শুরু করে আইনজীবীরাও।

জেলা আইনজীবী সমিতি বলছে অপরিকল্পীতভাবে ভবন নির্মাণ ছাড়াও বিচারক সংকটের কারণেই সাধারণ মানুষের এই দুর্ভোগ। আইনজীবীদের মতে, বিচারক, প্রসিকিউশন, আইনজীবী আর বিচারপ্রার্থীদের মধ্যে সমন্বয় করা গেলে হলে এই সীমাবদ্ধতার মধ্যেও শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। মামলাজট কমাতে দ্রুত বিচারক নিয়োগের পাশাপাশি বিচার সংশ্লিষ্টদের আরও সমম্বয়ের দাবি জানিয়েছেন বিচারপ্রার্থীরা।