সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক
সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক

আইনের খাতা থেকে ৩২ ধারা মুছে ফেলতে হবে: বিচারপতি মানিক

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার মতো খসড়া ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারাকে কালাকানুনের ধারা হিসেবে আখ্যায়িত করে সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, ৩২ ধারা ৫৭ ধারার বিকল্প হতে পারে না। এটা কালাকানুনের ধারা। আইনের খাতা থেকে এ ধারা মুছে ফেলতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘সাংবাদিক নির্যাতন চলছেই’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গতকাল রোববার (১১ মার্চ) তিনি এসব কথা বলেন। জার্নালিস্ট অ্যান্ড রাইটার্স সোসাইটি এবং দৈনিক রূপবাণীর যৌথ উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

বিচারপতি মানিক বলেন, সংবিধানে মত প্রকাশের স্বাধীনতার কথা বলা হয়েছে। নির্যাতন ও মত প্রকাশের স্বাধীনতা সাংঘর্ষিক। তবে তৃতীয় বিশ্বে সাংবাদিক নির্যাতন অব্যাহত রয়েছে। ব্রিটিশ ঔপনিবেশিক আমল থেকে এ নির্যাতন চলছে। সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া সম্পন্ন না হওয়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা।

রূপবাণীর সম্পাদক এইচএম ফারুকের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন এশিয়ান টিভির স্বত্বাধিকারী হারুন অর রশিদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবু সালেহ আকন, সাংবাদিক কামরুদ্দিন হিরা প্রমুখ।