কারাগার প্রতীকী ছবি

২৮ মার্চ থেকে স্বজনদের সঙ্গে মোবাইলে কথা বলতে পারবে বন্দীরা

কারাগারে সাজাপ্রাপ্ত বন্দিরা চলতি মাসের ২৮ তারিখ থেকে মোবাইল ফোনের মাধ্যমে বাড়িতে থাকা তাঁদের স্বজনদের সঙ্গে কথা বলতে পারবেন। প্রাথমিকভাবে টাঙ্গাইল জেলা কারাগার থেকে এ কর্মসূচি চালু হবে, পরে তা পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

আজ রোববার (১৮ মার্চ) সকালে কারা অধিদপ্তরে কারা সপ্তাহ-২০১৮ উদযাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

আইজি প্রিজন বলেন, ‘বন্দিদের সঙ্গে স্বজনদের যোগাযোগ একটি বড় সমস্যা। এ সমস্যা লাঘবে মোবাইল ফোনে কথা বলার ব্যবস্থা করা হয়েছে। প্রথমে টাঙ্গাইল কারাগার থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে দেশের সব কারাগারে এই ব্যবস্থা চালু করা হবে।’

কারাগারের আধুনিকায়ন ও সংস্কার নিয়ে আইজি প্রিজন বলেন, দেশের বিভিন্ন স্থানে ১১টি নতুন কারাগার নির্মাণের কাজ চলছে। প্রথমবারের মতো কারাগারে বডি স্ক্যানার মেশিন বসানো হচ্ছে। কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে ৩০০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল নির্মাণ করা হচ্ছে এবং আগামী এক বছরের মধ্যে নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে যেসব স্থাপনা নির্মাণ করার কথা ছিল, সেগুলোর কাজ শুরু হবে।’

বন্দিদের সেবা ও প্রশিক্ষণের বিষয়ে সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, আসছে গরমকালে বন্দিদের জন্য পর্যাপ্ত ঠান্ডা পানির ব্যবস্থা করা হচ্ছে। জঙ্গি-বন্দিদের রি-র‍্যাডিকালাইজড করার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আগামী ২০ মার্চ কাশিমপুর কারাগারে কারা সপ্তাহ-২০১৮ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দেশের ৬৮টি কারাগারে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হবে কারা সপ্তাহ।