চলছে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্যোগে গতকাল সোমবার (২৬ মার্চ) থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৮’। প্রতি বছরের ন্যায় এ বছরও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দুদক এ সপ্তাহ পালন করছে।

‘বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার সকাল ৮টায় রাজধানীর সেগুনবাগিচাস্থ কমিশনের প্রধান কার্যালয় প্রাঙ্গণে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ’র উদ্বোধন করেন। পাশাপাশি কমিশনের প্রধান কার্যালয়ের মিডিয়া সেন্টারে দুর্নীতিবিরোধী ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এই উপলক্ষে কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুদকের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, “অর্থনৈতিক মুক্তির প্রধান অন্তরায় দুর্নীতি। দুর্নীতি শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, যে জাতি যুদ্ধ করে দেশের স্বাধীনতা অর্জন করেছে, সেই জাতিকে দুর্নীতিবাজরাই বার বার বিশ্ব দরবারে হেয় প্রতিপন্ন করছে। তাই আজকের বাংলাদেশে দল-মত, জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষের দুর্নীতিবাজদের ঘৃণা করার সময় এসেছে। আসুন, আমরা সকল ভেদাভেদ ভুলে গিয়ে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলি।

তিনি আরও বলেন, দুর্নীতিবাজদের প্রতিহত করতে কমিশন সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। তবে দুর্নীতি দমন কমিশনের ১০৭৩ জন জনবল দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা কঠিন। এ ক্ষেত্রে সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই।

২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত এই প্রদর্শনী সর্বসাধারণের জন্য সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে তৃণমূল পর্যায়ে দেশের প্রতিটি জেলা, উপজেলা, নগর ও মহানগরে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হবে।