প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

আপিল বিভাগে সব বিচারকের ক্ষমতা সমান: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন একটি রিটের নিষ্পত্তি করে দেওয়া আদেশের সময় বলেছেন, আপিল বিভাগে সব বিচারপতি সমান। এখানে প্রধান বিচারপতির কোনো একক ক্ষমতা নেই।

সীমানা-সংক্রান্ত জটিলতার কারণে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আওয়ামী লীগ-বিএনপির দুই মেয়র প্রার্থী ও নির্বাচন কমিশনের (ইসি) করা আপিল নিষ্পত্তি করে আজ বৃহস্পতিবার দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চ আদেশ দেন।

আদেশে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন আগামী ২৮ জুনের মধ্যে অনুষ্ঠিত করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

সকাল পৌনে ১০টায় তিন পক্ষের আপিল শুনানি শুরু হয়। বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিরতি দিয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত টানা তিন পক্ষের শুনানি চলে। বক্তব্য দেন রিট আবেদনকারীর পক্ষের আইনজীবীও।

শুনানি শেষে আদেশের আগে প্রধান বিচারপতি আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘এখানে একটি বিষয় বলে রাখি, কোনো রায়ের পর বলা হয়, প্রধান বিচারপতি রায় দিয়েছেন। আপিল বিভাগে সব বিচারপতির ক্ষমতা সমান। সব বিষয়েই আমরা বাই-মেজরিটি রায় প্রদান করি। এখানে প্রধান বিচারপতির একক কোনো ক্ষমতা নেই। ফলে প্রধান বিচারপতি রায় দেন এটা বলা ঠিক না।’

‘আমরা ডিসকাস করে কিছুক্ষণ পর এ রিটের আপিলের রায় দেবো’, এই বলে প্রধান বিচারপতি অন্য বিচারপতিদের নিয়ে এজলাস নিয়ে খাস কামরায় চলে যান।

পরে দুপুর ১টার দিকে আদালতে এসে আদেশ দেন আপিল বিভাগ।

রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষে ছিলেন জয়নাল আবেদীন, আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন এম আমিন উদ্দিন আর ইসি পক্ষে ছিলেন ওবায়দুল রহমান মোস্তফা।