আটক ভুয়া আইনজীবী বাবুল মিয়া

আইনজীবী পরিচয়ে ১০ বছর ধরে প্রতারণাকারী টাউট আটক

ঢাকার নিম্ন আদালতে ফের বাবুল মিয়া নামের এক ভুয়া আইনজীবীকে আটক করা হয়েছে।

আজ সোমবার (৬ আগস্ট) ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত থেকে তাঁকে আটক করেন আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ কমিটির সদস্য অ্যাডভোকেট হান্নান ভূইয়া।

হান্নান ভূইয়া গণমাধ্যমকে জানান, ভুয়া আইনজীবী ১০ বছর ধরে বিচারপ্রার্থীদের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। তিনি আইনজীবী না হয়েও ২০০৮ সাল থেকে কোর্ট গাউন পরে আইনজীবী সেজে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

আইনজীবী হান্নান জানান, প্রতারক আইনজীবীর বিরুদ্ধে রাজধানীর কোতোয়ালি থানায় মামলা করা হবে। বর্তমানে তিনি কোতোয়ালি থানায় রয়েছেন।

এদিকে, ঢাকার আদালতে প্রায়ই ভুয়া আইনজীবী ধরার কারণে বিচারপ্রার্থীদের মধ্যে ন্যায়বিচার পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। আইনজীবীদের একই রকম পোশাক হওয়ায় কে আসল আর নকল, তা তাঁরা বুঝছেন না। আর এতে করে বিচারপ্রার্থীরা মামলায় ন্যায়বিচার পাচ্ছেন না।

আসলাম নামের এক বিচারপ্রার্থী জানান, তিনি এক প্রতিবেশীর মাধ্যমে এই ভুয়া আইনজীবীর কাছে মামলা নিয়ে এসেছেন। কিন্তু তিনি ভুয়া, তা শুনে হতবাক হয়েছেন। এখন তিনি তাঁর মামলা নিয়ে চিন্তিত। বিচারপ্রার্থী বলেন, আইনজীবী সমিতির সঙ্গে প্রশাসনকে কঠোর হতে হবে এ ধরনের ভুয়া আইনজীবী শনাক্তের ক্ষেত্রে। প্রয়োজনে ভুয়া আইনজীবীরা যেন জামিনে মুক্তি না পায়, সেদিকেও বিশেষ খেয়াল রাখতে হবে।