লিগ্যাল এইড ম্যাগাজিন ‘প্রতীতি’র মোড়ক উন্মোচন

ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির ম্যাগাজিন ‘প্রতীতি’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

আজ সোমবার (১ অক্টোবর) ঢাকা জেলা ও দায়রা জজ আদালত ভবনের কনফারেন্স রুমে ‘প্রতীতি’র মোড়ক উন্মোচন করেন ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি এবং ঢাকা জেলার জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী।

অনুষ্ঠানে মুখ্য বিচারিক হাকিম জাহিদুল কবির ও অতিরিক্ত মহানগর দায়রা জজসহ বিভিন্ন আদালতের বিচারক উপস্থিত ছিলেন।

ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী বলেন, ‘প্রতীতি’ ঢাকা জেলার লিগ্যাল এইড কার্যক্রমকে আরো গতিশীল ও প্রসারিত করবে।

ঢাকা জেলা লিগ্যাল এইড কর্মকর্তা (জ্যেষ্ঠ সহকারী জজ) রাজেশ চৌধুরী জানান, ম্যাগাজিন প্রকাশের ক্ষেত্রে বিভিন্ন সময় অনেকে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা ও উপদেশ দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এঁদের মধ্যে রয়েছেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি কামরুল ইসলাম মোল্লা, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, উম্মে কুলসুম, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরোল হাসান, মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো, মুখ্য বিচারিক হাকিম জাহিদুল কবির, কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শেখ হাফিজুর রহমান, কুমিল্লা জেলার বিশেষ জজ জেসমিন আরা বেগম প্রমুখ।

রাজেশ চৌধুরী আরো বলেন, তথ্যসমৃদ্ধ লেখা ও গুরুত্বপূর্ণ সাহচর্য দিয়ে সহায়তা করেছেন শিক্ষাছুটিতে দেশের বাইরে থাকা যুগ্ম জেলা ও দায়রা জজ শামসুদ্দীন মাসুম, সাবেক জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মাহমুদ চৌধুরী, যুগ্ম জেলা ও দায়রা জজ তেহসিন ইফতেখার, উৎপল ভট্টাচার্য্য, ঢাকা মহানগর হাকিম মাজহারুল ইসলাম রিপন, বিশেষ হাকিম মেহেদী পাভেল সুইট, জ্যেষ্ঠ সহকারী জজ কৃষ্ণ কমল রায়, আফরিন আহমেদ হ্যাপী, দেবদাস চন্দ্র অধিকারী।

এ ছাড়া আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব শাহরিয়ার মাহমুদ আদনান ও ইসমত জাহান, অর্থঋণ আদালতের বিচারক ফাহমিদা জাহাঙ্গীর, সম্পাদনা পর্ষদের সভাপতি ও অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জানান ঢাকা জেলা লিগ্যাল এইড কর্মকর্তা।

রাজেশ চৌধুরী আরো বলেন, “প্রতীতি অর্থ প্রতিশ্রুতি। এই প্রতিশ্রুতি অসহায়, দুস্থ, সহায়সম্বলহীন জনসাধারণের প্রতি। তাদের বিচারের অধিকার রক্ষার প্রতি। ‘প্রতীতি’ আমাদের সন্তানের মতো। এটি দীর্ঘদিনের ঐকান্তিক শ্রম ও অধ্যবসায়ের ফসল।”